জাপানের গবেষণায় জানা গেলো চাঞ্চল্যকর তথ্য, ফেস শিল্ডে মেলেনা করোনা সুরক্ষা

Advertisement

Advertisement

জাপানঃ করোনা আবহে নিজেদের সুরক্ষিত রাখতে এখন প্রত্যেকেই ব্যবহার করছেন মাস্ক ও ফেস শিল্ড। কিন্তু জাপানের সুপার কম্পিউটার ফুগাকুর জানিয়েছেন এই ফেস শিল্ডে কোনও সুরক্ষা মেলে না। গবেষণায় জানানো হয়েছে প্রায় ১০০ শতাংশ বায়ুচালিত ড্রপলেট ৫ মাইক্রোমিটার থেকেও ছোট যা অনায়াসে প্লাস্টিক ফেস শিল্ডের মধ্যে দিয়েই শরীরে ঢুকতে পারে৷ জানা গিয়েছে দশ হাজার বিভিন্ন ধরণের ও মাপের ড্রপলেট বাতাসে ছড়িয়ে পড়ে৷

Advertisement

যা ১ মাইক্রোমিটার থেকে অনেক গুণ বেশি মাইক্রোমিটার পর্যন্ত থাকে৷ আর এই ছোট ড্রপলেটগুলি খুব সহজেই ফেস শিল্ডের ভিতর দিয়ে গলে গিয়ে শরীরে প্রবেশ করতে পারে৷  করোনায় নিজেকে সাবধান রাখতে কাজে যাওয়ার ক্ষেত্রে অনেক মানুষই এখন ফেস শিল্ড ব্যবহার করছেন, কিন্তু তা থেকে কতোটা লাভ হচ্ছে সেই নিয়ে প্রথম থেকেই নানা জিজ্ঞাস্য ছিলো সকলের।

Advertisement

বাতাসে ভাসমান বিভিন্ন মাপের বায়ুকণা ও ড্রপলেট পরীক্ষা করার মাধ্যমে জানা যায় ফেসশিল্ড কীভাবে সেগুলিকে আটকাচ্ছে। সেখান থেকেই ধারণা করা হয় এই ফেস শিল্ড যথযথ নয়। এছাড়াও সুতি বা পলিয়েস্টার মাস্কে প্রতিরোধ ক্ষমতা নেই বলে জানিয়েছে জাপানের ওই গবেষণা সংস্থা।

Advertisement

প্রসঙ্গত, করোনা সংক্রমণে এখন ভারত দ্বিতীয় স্থানে রয়েছে। সারা বিশ্বে মোট করোনা আক্রান্ত তিন কোটি। সব মিলিয়ে মোট আক্রান্ত ২ কোটি ৯৭ লক্ষ ৩৭ হাজার ৯৯১জন। মোট মৃত্যু হয়েছে ৯ লক্ষ ৩৯ হাজার ৩৬৪ জনের। সুস্থ হয়েছেন মোট ২ কোটি ১৫ লক্ষ ৪৮ হাজার ২৩১।

 

 

 

Recent Posts