বায়োএনটেক ও ফাইজারের তৈরি ভ্যাকসিন কেনার ক্ষেত্রে চুক্তি করল ইউরোপিয়ান কমিশন

Advertisement

Advertisement

ব্রাসেলস: বায়োএনটেক এবং ফাইজারের তৈরি করোনা ভ্যাকসিন ৯০% কাজ করছে। এই খবর কয়েকদিন আগেই প্রকাশিত হয়। আর তারপর থেকেই এই ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে অনেক দেশ চুক্তি করতে চাইছে। এরকমই এক চুক্তি করল ইউরোপিয়ান কমিশন। বায়োএনটেক এবং ফাইজারের তৈরি করোনার ভ্যাকসিন ৩০০ মিলিয়ন ডোজ পাওয়ার চুক্তি করেছে ইউরোপিয়ান কমিশন।

Advertisement

এই চুক্তির বিষয়ে ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েন বলেছেন, ‘এখনও পর্যন্ত যত ভ্যাকসিন নিয়ে বিশ্ব জুড়ে গবেষণা চলছে, তার মধ্যে সবচেয়ে বেশি আশাব্যঞ্জক ভ্যাকসিন হল বায়োএনটেক এবং ফাইজারের তৈরি করোনার ভ্যাকসিন। এই ভ্যাকসিন তৈরি হয়ে গেলে যত দ্রুত সম্ভব, ইউরোপে তা সরবরাহ করার ব্যবস্থা করছি আমরা। তাই এই চুক্তি করার কথা ভাবা হয়েছে।

Advertisement

প্রসঙ্গত, ইউরোপে এই মুহূর্তে করোনার দ্বিতীয় ওয়েভ চলছে। যার ফলে প্যারিস, ফ্রান্স, স্পেন সহ প্রথম সারি।র দেশগুলিতে জনতা কারফিউ জারি করা হয়েছে। এমনকি সুইমিং পুল, শপিং মল, সিনেমা হল বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। এমন সময়ে করোনা ভ্যাকসিনের বিষয়ে যে কোনও চুক্তি ইউরোপিয়ানদের আশা জাগাচ্ছে। আগামী দিনে এই বহু চর্চিত ভ্যাকসিন কবে বাজারে আসে, সেটাই এখন দেখার।

Advertisement

Recent Posts