কলকাতানিউজরাজ্য

সরষের তেল কিনতে গিয়ে সরষে ফুল জনগণের চোখে, হু হু করে বাড়ছে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম

সরষে তেলের বর্তমান বাজার মূল্য কিলো প্রতি ১৫০ টাকা ছাড়িয়ে গেছে

×
Advertisement

সরষের তেলের দাম বৃদ্ধির ফলে চোখে সর্ষেফুল সাধারণ মানুষের। বিগত এক বছর ধরে সরষের তেল সহ সমস্ত প্রকার ভোজ্যতেলের দাম বেশ কিছুটা বেড়ে গিয়েছে। বর্তমানে আগের দামের তুলনায় এখন সরষের তেলের দাম বেড়েছে ৩৫ থেকে ৯৫ শতাংশের কাছাকাছি। বর্তমানে সরষের তেলের দাম কিলো প্রতি ১৫০ টাকা ছাড়িয়ে গিয়েছে। কেন্দ্রীয় সরকার বারবার বলছে এই তেলের দাম কমানো হবে কিন্তু তেমন কোনো আশার খবর তারা শোনাতে পারেনি।

Advertisement

কিন্তু কেন্দ্রীয় সরকার বার বার বলেছে এই সমস্ত ভোজ্য জিনিসপত্রের দাম খুব শীঘ্রই কমবে। বিগত এক বছরে ভোজ্যতেলের দাম লাফিয়ে লাফিয়ে বেড়ে গিয়েছে। এই পরিস্থিতিতে কতটা তাড়াতাড়ি দাম কমতে পারে সেরকম কিছু জানাচ্ছে না কেন্দ্রীয় সরকার। তেলের জন্য অত্যন্ত জরুরি একটি বীজ হলে সয়াবিন। কিন্তু চীনে বর্তমানে সয়াবিন তেলের চাহিদা অনেকটা পরিমাণে বৃদ্ধি পেয়ে যাওয়ার কারণে সয়াবিন এখন ৪০ শতাংশ বেশি দামে বিক্রি হচ্ছে।

লকডাউন এর সময় সয়াবিন তেল এবং সূর্যমুখী তেলের দাম মোটামুটি ৯৫ থেকে ১০০ টাকার মধ্যে ঘোরাফেরা করছিল। লকডাউন এর পরবর্তীকালে দেশের বিভিন্ন তেলের মিল বন্ধ হয়ে যায়। এই কারণে বৃদ্ধি পাওয়া চাহিদা পূরণ করার জন্য দাম বাড়াতে হয়েছে তেলের। তবে শুধুমাত্র ভোজ্যতেল নয় বেশ কিছু ডালের দাম একইসাথে বৃদ্ধি পেয়ে গিয়েছে। ফলে বলাই বাহুল্য, বর্তমানে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম এতটাই বেশি যে দামের পাহাড়ের নিচে ধুকছে সাধারণ মানুষ।

Advertisement

Related Articles

Back to top button