ভোটার তালিকা থেকে কাটা গেল ৬ লক্ষ ভোটারের নাম, কড়া পদক্ষেপ ইলেকশন কমিশনের

তবে নতুন এবং ছাঁটাই ভোটার মিলিয়ে ২.০১ শতাংশ ভোটার বেড়েছে বলে জানা গিয়েছে

Advertisement

Advertisement

বিধানসভা ভোটের আগে শুক্রবার নতুন করে ভোটার তালিকা প্রকাশ করল নির্বাচন কমিশন। এই ভোটার তালিকা তে কাটা গিয়েছে প্রায় ৬ লক্ষ মানুষের নাম। তবে আগের থেকে ২০ লক্ষ ৪৫,৫৯৩ জন ভোটার বেড়েছে। পশ্চিমবঙ্গের নতুন ভোটারের সংখ্যা ২০ লাখ ৪৫,৫৯৩। তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ১,৫৯০ জন। অন্যদিকে ভোটার তালিকা থেকে বাদ দিয়েছেন ৫ লাখ ৯৯,৯২১ জন ভোটার। বৈধ ভোটার ২.০১ শতাংশ বেড়েছে বলে নির্বাচন কমিশন দাবি করেছে। চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়ে গেলেও এখনো পর্যন্ত আপনারা নাম সংযুক্ত করতে পারবেন।

Advertisement

ভোটার তালিকা থেকে ৬ লক্ষ নাম বাতিল করা হয়েছে। ব্যাপারটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বিরোধী দল দাবি করেছিল এই ভোটার তালিকায় অনেক ভোটার ভুয়ো রয়েছে। কমিশনের কাছে এই নিয়ে তারা দরবার করেছিল। বৃহস্পতিবার রাজ্যে ঘুরে গিয়েছে ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন। তার আসার পরে দুদিন ধরে স্বরাষ্ট্র সচিব থেকে প্রশাসনিক আধিকারিকরা দফায় দফায় বৈঠক করেছেন। একুশের ভোটে কমিশন অনেক কড়া পদক্ষেপ নিতে চলেছে এবং সেই ব্যাপারটি সুদীপ জৈন (Sudip Jain) একেবারে পরিষ্কার বুঝিয়ে দিলেন।

Advertisement

এবারের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে বিরোধী দল এবং শাসক দল এর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে। এই পরিস্থিতিতে এখন এটাই দেখার নির্বাচন কমিশন কিভাবে এই ভোট সঞ্চালনা করেন। ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন একেবারে স্পষ্ট করে এবারের ভোটে কমিশনের পদক্ষেপের ব্যাপারে ঘোষণা করে গেছেন। আর তার ঘোষণার ঠিক পরেই ভোটার তালিকা থেকে বাদ পরল ৬ লক্ষ ভোটারের নাম।

Advertisement

Recent Posts