Today Trending Newsনিউজপলিটিক্সরাজ্য

আগামী ৭২ ঘন্টা কোচবিহারে ঢুকতে পারবে না কোন রাজনৈতিক দলের নেতা-নেত্রী, বাতিল হল মমতা সফরও

নির্বাচন কমিশন কোচবিহারের শান্তি বজায় রাখার জন্য নয়া নির্দেশিকা জারি করেছে

×
Advertisement

একুশে বিধানসভা নির্বাচনের দামামা বেজে গেছে বাংলায়। আজ অর্থাৎ ১০ এপ্রিল চতুর্থ দফায় ভোটগ্রহণপর্ব সম্পন্ন হয়েছে। আজকের চতুর্থ দফা নির্বাচন দক্ষিণবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং হুগলিতে হচ্ছে। অন্যদিকে উত্তরবঙ্গের কোচবিহার এবং আলিপুরদুয়ারেও আজ ভোট আছে। তবে আজ কোচবিহারের শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলি চালানোর ঘটনায় উত্তাল হয়েছে বঙ্গ রাজনীতি। এবার ঘটনা প্রসঙ্গে নড়েচড়ে বসেছে নির্বাচন কমিশন। এবার নির্বাচন কমিশন আদেশ দিয়েছে যে আগামী ৭২ ঘন্টায় কোচবিহারে প্রবেশ করতে পারবে না কোন রাজনৈতিক দলের নেতা।

Advertisement

নির্বাচন কমিশনের দুই পর্যবেক্ষক অজয় নায়েক এবং বিবেক দুবে রিপোর্ট অনুযায়ী নির্বাচন কমিশন আজ কুচবিহারের ঘটনার পর্যালোচনা করেছে। তারা সেই ঘটনার ভিত্তিতেই নির্দেশিকা জারি করে বলেছেন, আগামীকাল থেকেই বেশ কয়েকটি দলের নেতা নিহত এবং আহতদের পরিবারকে সমবেদনা জানাতে ওই এলাকায় যেতে পারেন। তবে তারা গেলে সেই এলাকায় ফের উত্তেজনা ছড়াতে পারে এবং অশান্তির সৃষ্টি হতে পারে। তাই আইন শৃঙ্খলা মেনে চলতে এবং পরিস্থিতি যাতে না অবনতি হয় তা দেখতে নিহতদের শেষকৃত্য সম্পন্ন না হওয়া পর্যন্ত ওই অঞ্চলে কোন দলের রাজনৈতিক নেতা যেতে পারবেনা। অর্থাৎ নির্বাচন কমিশনের আদেশ অনুযায়ী আগামী ৭২ ঘন্টা কোচবিহারে কোন দলের রাজনৈতিক নেতা যেতে পারবেনা।

প্রসঙ্গত উল্লেখ্য, তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় আগামীকাল সকাল দশটায় কোচবিহার মাথাভাঙ্গা মৃতদের পরিবারের সাথে দেখা করতে যাওয়ার পরিকল্পনা করেছিলেন। এমনকি এই কথা তৃণমূল কংগ্রেস সবাইকে জানিয়ে দিয়েছিল। তবে নির্বাচন কমিশনের নির্দেশিকার পর আর মমতা বন্দ্যোপাধ্যায় আগামীকাল কোচবিহারে যেতে পারবে না। এছাড়াও নির্বাচন কমিশন মুখ্য সচিব এবং রাজ্য পুলিশের ডিজি সহ জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছে যে ওই এলাকায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখার জন্য পর্যাপ্ত পরিমাণ রাজ্য পুলিশ এবং কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়। এছাড়াও আগামী ৭২ ঘন্টা ওই এলাকায় নিয়মিত খবর রাখবে নির্বাচন কমিশনের দুই বিশেষ পর্যবেক্ষক বিবেক দুবে অজয় নায়েক।

Advertisement

এছাড়াও নির্বাচন কমিশন আজকে আগামী পঞ্চম দফার নির্বাচনে ভোট পরিস্থিতি সুষ্ঠু ও অবাধভাবে করার জন্য আরও একটি নির্দেশিকা জারি করেছে। সাধারণত ভোটের ৪৮ ঘণ্টা আগে রাজনৈতিক দলগুলিকে প্রচার বন্ধ করতে হয়। তবে এবার নির্বাচন কমিশন নির্দেশ দিয়েছে যে পঞ্চম দফার নির্বাচন সুষ্ঠুভাবে করার জন্য প্রত্যেকটি রাজনৈতিক দলকে নির্বাচনের ৭২ ঘন্টা আগে তাদের ভোট প্রচার বন্ধ করে দিতে হবে।

Related Articles

Back to top button