Today Trending Newsনিউজপলিটিক্সরাজ্য

পঞ্চম দফা ভোটের ৭২ ঘন্টা আগেই বন্ধ করতে হবে প্রচার, নির্দেশ নির্বাচন কমিশনের

বাকি ৪ দফা ভোট নির্বাচন কমিশন সুষ্ঠু ও অবাধে করতে চায়

×
Advertisement

একুশে বিধানসভা নির্বাচনের দামামা বেজে গেছে বাংলায়। আজ অর্থাৎ শনিবার, ১০ এপ্রিল চতুর্থ দফায় ভোটগ্রহণপর্ব সম্পন্ন হয়েছে। আজকের চতুর্থ দফা নির্বাচন দক্ষিণবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং হুগলিতে হচ্ছে। অন্যদিকে উত্তরবঙ্গের কোচবিহার এবং আলিপুরদুয়ারেও আজ ভোট আছে। মোট ৪৪ টি বিধানসভা কেন্দ্রে ৩৭৩ প্রার্থীর ভাগ্যপরীক্ষা হয়েছে। এরপরের নির্বাচন আছে আগামী ১৭ এপ্রিল। সেদিন পঞ্চম দফায় ভোটগ্রহণ সম্পন্ন হবে। তবে পঞ্চম দফার নির্বাচনের জন্য খুব বেশি সাবধানি হতে চায় নির্বাচন কমিশন। আজকের নির্বাচনে পাঁচ জনের মৃত্যুর পর রীতিমতো নড়েচড়ে বসেছে নির্বাচন কমিশন।

Advertisement

আজ চতুর্থ দফা নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীর উপস্থিতি থাকা সত্ত্বেও কোচবিহারের শীতলকুচিতে ৫ জনের মৃত্যু হয়েছে। কেন্দ্রীয় বাহিনীর গুলিতেই মারা গিয়েছেন ৪ জন। তাই সকাল থেকেই এই ঘটনার পরিপ্রেক্ষিতে সরগরম গোটা বঙ্গ রাজনীতি। তবে এই ঘটনার কথা মাথায় রেখে নির্বাচন কমিশন আদেশ দিয়েছে যে পঞ্চম দফার নির্বাচনের ৭২ ঘন্টা আগে ভোট প্রচার বন্ধ করে দিতে হবে।

আজ অর্থাৎ শনিবার নির্বাচন কমিশন জানিয়েছে যে আগামী ১৭ এপ্রিল যে পঞ্চম দফায় ভোট গ্রহণ হবে তার ৭২ ঘন্টা আগে রাজ্যের সমস্ত রাজনৈতিক দলকে তাদের প্রচারের কাজ বন্ধ করে দিতে হবে। কারণ নির্বাচন কমিশন ভোটের জন্য কারোর প্রাণহানি হোক এমনটি চায় না। তারা বাংলায় অবাধ এবং সুষ্ঠুভাবে নির্বাচন করাতে চায়। প্রসঙ্গত উল্লেখ্য, সাধারণত নির্বাচনী বিধি অনুযায়ী ভোটের ৪৮ ঘন্টা আগে নির্বাচনী প্রচার বন্ধ করে দিতে হয়। তবে শান্তিপূর্ণ ভোটের জন্য নির্বাচন কমিশন সেই সময়সীমা এগিয়ে নিয়েছে।

Advertisement

Related Articles

Back to top button