নির্বাচনের কাজে ব্যবহার করা যাবে না সিভিক পুলিশ, কড়া নির্দেশ নির্বাচন কমিশনের

ভোটের ৩ দিন আগে ও ভোট শেষের ১ দিন পর পর্যন্ত সিভিক পুলিশ ইউনিফর্ম পড়া যাবে না

Advertisement

Advertisement

একুশে বিধানসভা নির্বাচন দোড়গোড়ায় এসে উপস্থিত হয়েছে। রাজ্যের প্রত্যেকটি রাজনৈতিক দল ভোটের আগে তাদের শেষ মুহূর্তের প্রস্তুতি খতিয়ে দেখে নেয়ার কাজ শুরু করে দিয়েছে। এছাড়াও চূড়ান্ত প্রার্থী তালিকা প্রস্তুত করার জন্য তারা বারংবার বৈঠকে বসছে। নির্বাচন কমিশন কিছুদিন আগেই নির্বাচনে নির্ঘণ্ট প্রকাশ করে জানিয়ে দিয়েছে যে এবার বাংলায় ৮ দফায় নির্বাচন হবে। তবে এবার নতুন বিধান দিল নির্বাচন কমিশন। আজ অর্থাৎ শুক্রবার নির্বাচন কমিশন স্পষ্ট জানিয়ে দিল যে এবারের বিধানসভা নির্বাচনে রাজ্য প্রশাসন সিভিক পুলিশ বা গ্রীন পলিশ ব্যবহার করতে পারবে না।

Advertisement

এর আগে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ যখন পশ্চিমবঙ্গে নির্বাচনের আগে পরিস্থিতি খতিয়ে দেখতে এসেছিল তখনই মৌখিকভাবে তারা জানিয়েছিল যে নির্বাচনের কাজে সিভিক পুলিশ বা গ্রীন পুলিশকে ব্যবহার করা যাবে না। এরপর আজ সরাসরি নোটিশ জারি করে নির্বাচন কমিশন জানিয়ে দিয়েছে যে ভোটের ৩ দিন আগে ও ভোট শেষ হওয়ার ১ দিন পর পর্যন্ত সিভিক বা গ্রীন পুলিশ কোনভাবে ইউনিফর্ম পরে কাজ করা যাবে না। এছাড়াও এই সময়কালে স্টুডেন্ট পুলিশ কাজ করতে পারবে না বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

Advertisement

নির্বাচন ঘোষণা হওয়ার পর থেকেই রাজ্য চালু হয়ে যায় নির্বাচনী বিধি। কিছুদিন আগে কমিশনের ফুলবেঞ্চ পশ্চিমবঙ্গ সফর করে গিয়ে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করে দিয়েছে। আর তারপর থেকেই রাজ্যে চালু হয়েছে মডেল কোড অফ কন্ডাক্ট। সেই নিয়মের অন্তরে ইতিমধ্যে বন্ধ হয়ে গেছে স্বাস্থ্য সাথী, চোখের আলো ইত্যাদি সরকারি প্রকল্প। এরপর বন্ধ হল সিভিক পুলিশের কাজ। নির্বাচন কমিশনের কড়া নির্দেশ যে ভোটের ৩ দিন আগে থেকে সাধারণত সিভিক পুলিশের ড্রেস পড়েও কোথাও বেরোনো যাবে না।

Advertisement