সাতসকালে ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গের একাধিক জেলা, রিখটার স্কেলে মাত্রা ৬.৪

সকালে ভূমিকম্পের জেরে উত্তরবঙ্গের একাধিক জেলা কেঁপে ওঠে

Advertisement

Advertisement

সাতসকালে ভূমিকম্পে কেঁপে উঠলো উত্তরবঙ্গ। সকাল ৭:৫৪ নাগাদ এই কম্পন অনুভূত হয়। উত্তরবঙ্গের একাধিক জেলা ভূমিকম্পের জেরে কেঁপে উঠেছিল। সাধারণ মানুষ আতঙ্কে বাড়ি ছেড়ে বেরিয়ে এসেছিল। জানা গিয়েছে, দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, মালদা ইত্যাদি জেলায় কম্পন অনুভূত হয়। মৃদু কম্পন অনুভব হয় মুর্শিদাবাদ জেলাতেও। উত্তরবঙ্গের পাশাপাশি অসমেও ভূমিকম্প অনুভূত হয়।

Advertisement

প্রাথমিকভাবে জানা গেছে, এই ভূমিকম্পের উৎসস্থল হল আসাম। কিছুক্ষণের মধ্যেই পরপর দুটি ভূমিকম্প অনুভূত হয়। দুটি ভূমিকম্প কয়েক সেকেন্ড স্থায়ী ছিল। জানা গিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল হলো অসমের শোণিতপুর। এই কম্পনের উৎসস্থল ভূপৃষ্ঠ থেকে ২১.৪ কিলোমিটার নিচে ছিল। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৬.৪। এরপর দ্বিতীয় কম্পনের মাত্রা অনেকটা বেশী ছিল। দ্বিতীয় কম্পনের রিখটার স্কেলে মাত্রা ছিল একটু বেশি। সকাল ৭:৫৪ থেকে ৭:৫৮ এর মধ্যে দুটি কম্পন অনুভূত হয়।

Advertisement

উত্তরবঙ্গে এবং আসামের একাধিক বাড়িতে ফাটল দেখা গিয়েছে। ভূমিকম্পের সময় মানুষরা আতঙ্কে বাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে আসে। আসলে উত্তরবঙ্গে অতিসম্প্রতি বেশ কয়েকবার ভূমিকম্প হয়েছে। এর ফলে মানুষের মনে আতঙ্ক সৃষ্টি হয়। তবে রাজ্য সূত্রে জানা গিয়েছে ভূমিকম্পের জেরে এখন অব্দি উত্তরবঙ্গে কোন হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

Advertisement