দেশনিউজ

নিখুঁত নিশানা ব্রহ্মস মিসাইলের, আরও এক সাফলতা পেল ডিআরডিও

Advertisement

নয়াদিল্লি: একের পর এক সাফল্যের ধাপ পেরিয়ে আসে ভারতের প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও। ফের আরও একবার সফলতা পেল ডিআরডিও। আজ, রবিবার ভারতের স্টিলথ ডেস্ট্রয়ার আইএনএস চেন্নাই থেকে উৎক্ষেপণ করা হল সুপারসনিক ক্রুজ মিসাইল ব্রহ্মসকে। পরিকল্পনা মতোই সেটি গিয়ে আঘাত করল নিখুঁত নিশানায়।

শত্রু মোকাবিলায় ভারতের হাতে এখন রয়েছে একাধিক নিশানার ব্রহ্মস মিসাইল। এবার রণতরী থেকে নিক্ষেপ সফল হওয়ায় আইএনএস চেন্নাই এখন আরও শক্তিশালী অস্ত্রে পরিণত হয়েছে বলে জানা গিয়েছে। এই মিসাইলটি যৌথভাবে তৈরি করেছেন ভারত ও রাশিয়ার বিজ্ঞানীরা।

গত ৩০ সেপ্টেম্বর ৪০০ কিলোমিটার পাল্লার ব্রহ্মস মিসাইলের সফল পরীক্ষা করে ভারত । এর আগে ওই মিসাইলের পাল্লা ছিল ৩০০ কিলোমিটারের কাছাকাছি। লাদাখে ভারত-চিন সীমান্তে উত্তেজনা পরিস্থিতি যত দিন যাচ্ছে তত উদ্বেগজনক হয়ে উঠছে। আর এই ভারত-চিন উত্তেজনার কথা মাথায় রেখে বর্তমানে ওই মিসাইল মোতায়েন করা হয়েছে লাদাখ ও অরুণাচলপ্রদেশে এলএসি বরাবর।

প্রসঙ্গত, ব্রহ্মস মিসাইলের বিশেষত্ব হল এটি ছোড়া যাবে ডুবোজাহাজ, রণতরী, বিমান ও ট্যাঙ্ক থেকে। ২০১৯ সালে সু-৩০ বিমান থেকে এই মিসাইলের সফল পরীক্ষা করে বায়ুসেনা। আর অবশেষে এরই হাত ধরে আরও একটা সফলতা পেল ডিআরডিও।p

Tags

Related Articles

Back to top button