জীবনযাপন

Hair Care Tips: স্নানের পর ভুল করেও চুলে তোয়ালে জড়িয়ে রাখবেন না, এই সব ক্ষতি হতে পারে

Advertisement

Advertisement

আমাদের শরীরকে পরিষ্কার রাখতে রোজ সব করা খুব জরুরী। এবং চুলের যত্নের জন্যে মাথাও ধুতে হয়। স্নান করা স্বাস্থ্যের জন্যেও উপকারী। স্নানের পর আমরা ফ্রেশ বোধ করি। আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে মহিলারা প্রায়শই স্নানের পরে মাথায় তোয়ালে জড়িয়ে রাখেন। মহিলারা এটি করেন যাতে চুল দ্রুত শুকানো যায়। কিন্তু জানেন কি চুলে তোয়ালে জড়িয়ে রাখলে অনেক ক্ষতি হতে পারে চুলের? আজ আমরা আপনাদের বলবো চুলে তোয়ালে জড়িয়ে রাখলে কী কী ক্ষতি হয়।

Advertisement

১) আপনার চুল পড়ে যেতে পারে:
স্নানের পর ভেজা চুলে তোয়ালে জড়িয়ে রাখলে চুল পড়ে যেতে পারে। আসলে, চুলে তোয়ালে জড়িয়ে রাখলে চুল পেঁচিয়ে যায়। চুলে স্ট্রেচিংও হয়। এতে চুলের স্নায়ু দুর্বল হতে শুরু করে। সেই সঙ্গে চুলের উজ্জ্বলতাও নষ্ট হয়ে যেতে পারে।

Advertisement

২) চুল শুষ্ক হয়ে যেতে পারে:
স্নানের পর তোয়ালে দিয়ে বারবার মাথা ঘষে নিলে চুল শুকিয়ে যেতে পারে। এ ছাড়া চুলে তোয়ালে বেঁধে রাখলে চুলের প্রাকৃতিক তেল শেষ হতে থাকে। এতে চুল খুব শুষ্ক হয়ে যায়। এতে চুলের স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।

Advertisement

৩) মুখে তোয়ালে ঘষবেন না:-
চুলে তোয়ালে বাঁধলে শুধু ক্ষতি হয় না, মুখে তোয়ালে ঘষলে ত্বকেরও ক্ষতি হতে পারে। আপনার মুখে তোয়ালে ঘষলে আপনার ত্বকের ক্ষতি হতে পারে। তাই স্নানের পর মুখে তোয়ালে না ঘষতে চেষ্টা করুন। বরং আস্তে আস্তে কটন কাপড় দিয়ে চুল ও মুখ মুছুন।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।