স্পেনের পর আমেরিকা, করোনা আটকাতে জারি জাতীয় জরুরি অবস্থা

Advertisement

Advertisement

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাসের সংক্রমণের ফলে সৃষ্ট কোভিড ১৯ রোগকে বিশ্ব মহামারি ঘোষণা করার পর থেকেই ত্রাসের সঞ্চার হয়েছে বিভিন্ন দেশে। চিনে প্রথম এই মারণ ভাইরাসের সংক্রমণের দেখা পাওয়া গেলেও, বর্তমানে তা ইউরোপের বিভিন্ন দেশে থাবা বসিয়েছে। চিন থেকে করোনা ভাইরাসের কেন্দ্রবিন্দু সরে গিয়ে এখন তা স্পেন, জার্মানি, ইতালি, ব্রিটেনের দিকে সরে গেছে।

Advertisement

করোনার সংক্রমণ ঠেকাতে গতকালই দেশে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছে স্পেন। এবার সেই পথে হাঁটলো মার্কিন যুক্তরাষ্ট্রও। শুক্রবার, সাংবাদিক সম্মেলনে দেশ জুড়ে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে করোনা ভাইরাসের সংক্রমণ আটকাতে একগুচ্ছ কর্মসূচির কথা ঘোষণা করেছেন তিনি।

Advertisement

আরও পড়ুন : ভারতে করোনা ভাইরাসে মৃত্যু ২, আক্রান্তের সংখ্যা ৮১

Advertisement

সাংবাদিকদের মুখোমুখি হয়ে ট্রাম্প জানান, ‘দেশ জুড়ে সরকারিভাবে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করা হচ্ছে। আগামী ৮ সপ্তাহ খুব গুরুত্বপূর্ণ, আমাদের সাবধান থাকতে হবে। অনেক কিছু শেখার আছে এই সময়ে। এই মারণ ভাইরাসকে আমাদের প্রতিহত করতেই হবে।’ করোনা ভাইরাস আটকাতে যেকোন ধরনের পরিস্থিতি মোকাবিলার জন্য আমেরিকার সমস্ত হাসপাতালকে প্রস্তুত থাকার নির্দেশ দেন তিনি। দেশ জুড়ে জরুরি অবস্থা জারি করলেও স্পেন সরকারের মতো সেনাবাহিনী নামানোর বিষয়ে অবশ্য কিছু জানাননি মার্কিন প্রেসিডেন্ট।

Recent Posts