ভারত-চিন সীমান্ত ইস্যুতে ফের মধ্যস্থতার প্রস্তাব মার্কিন প্রেসিডেন্টের

Advertisement

Advertisement

ওয়াশিংটন: লাদাখে ভারত-চিন সীমান্তে সংঘাত অব্যাহত। করোনা পরিস্থিতিতে কাজে লাগিয়ে চিনা আগ্রাসন দিন দিন বেড়েই চলেছে। যদিও সীমান্তে কড়া নজরদারি চালিয়ে যাচ্ছে ভারতীয় সেনা। আর ভারত-চিনে এই অবস্থানকে কেন্দ্র করে সমঝোতার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর পাশাপাশি ভারত-চিন সীমাম্তের সংঘাতের পরিস্থিতিকে ‘অত্যন্ত কদর্য’ বলেও মন্তব্য করেছেন তিনি।

Advertisement

ট্রাম্প বলেছেন, ‘ভারত ও চিনের সংঘাত যাতে মিটে চায় সেদিকে লক্ষ্য রাখব। এটা আমাদের কর্তব্য। আমি ভারত ও চিন দুই দেশের সঙ্গে কথা বলেছি। আমি বলেছি দুই দেশ বসে আলোচনার মাধ্যমে একটা বোঝাপড়া করে নিক। ভারত ও চিন প্রসঙ্গে আমরা যে কোনও সাহায্য করতে প্রস্তুত। এ ব্যাপারে আমরা যদি কিছু করতে পারি, তাহলে আমাদেরই ভাল লাগবে।’ এভাবেই ভারত ও চিন সংঘাত প্রসঙ্গে মধ্যস্থতার ভূমিকা পালন করেছেন ট্রাম্প।

Advertisement

প্রসঙ্গত, এর আগেও দুই দেশের মধ্যে মধ্যস্থতার কাজ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। কিন্তু ভারত ও চিন কোনও পক্ষই একে অপরের সঙ্গে সমঝোতা করতে নারাজ ছিল। এমনকি দুই দেশই ট্রাম্পকে উদ্দেশ্য করে বলেছিল, মধ্যস্থতা করার জন্য তাদের মধ্যে কোনও তৃতীয় ব্যক্তির প্রয়োজন নেই। তবুও পুনরায় ভারত-চিন সংঘাত যাতে আন্তর্জাতিক স্তরে রাজনীতিতে কোনও প্রভাব না ফেলে সে কথা মাথায় রেখেই মার্কিন প্রেসিডেন্ট সমঝোতা করার পরামর্শ দিলেন দুই দেশকে। যদিও দুই দেশের পক্ষ থেকে এখনও এই বিষয়ে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Advertisement

Recent Posts