জীবনযাপন

ত্বকের যত্নে টোনার ব্যাবহার করেন? আসুন জেনে নিন এই ৯ টি বিষয়ে

Advertisement

Advertisement

আজকের প্রতিযোগিতার যুগে স্কিন কেয়ার প্রোডাক্টের জগতেও অনেক পণ্য তৈরি হয়েছে। এইসব পণ্যের মধ্যে ফেসওয়াশ, ফেস স্ক্রাব ক্রিম, টোনার, ব্লিচিং ক্রিম, পিল অফ মাস্ক,গ্লোয়িং কেয়ার মাস্ক অন্তর্ভুক্ত আছে। এই বিভিন্ন ধরনের পণ্য আলাদা আলাদা কোম্পানির তৈরি থাকে। কিছু পুরোপুরি আর্টিফিশিয়াল কেমিক্যাল যুক্ত আবার কিছু প্রকৃত ভেষজ দিয়ে তৈরি থাকে। আমরা নিজেদের প্রয়োজন মত পদার্থ বিশিষ্ঠ পণ্য কিনে ও ব্যাবহার করে থাকি। কিন্তু কোন জিনিস কি করে উপকার ও অপকার করছে বুঝতে পারি না। তাই আজ আপনাদের জন্য এই তথ্য নিয়ে হাজির আমরা।

Advertisement

অনেকেই ত্বকের যত্নে ব্যবহৃত একটি গুরুত্বপূর্ণ পণ্য হিসেবে টোনার ব্যবহার করেন। টোনার হল এক ধরনের জল-ভিত্তিক পণ্য যা বিভিন্ন ধরনের ত্বকের জন্য প্রয়োজনীয় তেল এবং উদ্ভিদের নির্যাস থেকে তৈরি। কিছু টোনারও অ্যালকোহল ভিত্তিক তবে সেগুলি ত্বকের জন্য ভাল হিসাবে বিবেচিত হয় না তাই লোকেরা জল ভিত্তিক টোনারকে বেশি পছন্দ করে। মুখে টোনারের উপকারিতা জানা যায় এর মধ্যে উপস্থিত বৈশিষ্ট্যগুলি দেখে, যেমন গোলাপ টোনার, শসা টোনার, নিম টোনার ইত্যাদি।

Advertisement

কিছু টোনার ত্বকের পিএইচ স্তর ঠিক করে, কিছু ত্বকের রম ছিদ্রগুলিকে সঙ্কুচিত করে, কিছু স্কিন ব্রেকআউট থেকে রক্ষা করে এবং কিছু হাইড্রেট এবং ত্বক পরিষ্কার করে। আসুন জেনে নেওয়া যাক, মুখে টোনার লাগানোর আগে কী কী বিষয় মাথায় রাখতে হবে।

Advertisement

নিচে বলা এই ৯ টি বিষয় মাথায় রাখবেন টোনার ব্যাবহার করার আগে:-

১) ত্বক শুষ্ক হোক বা তৈলাক্ত, সব সময় হাইড্রেটিং টোনার নিতে হবে, এগুলো ত্বকে প্রয়োজনীয় আর্দ্রতা দেয়।

২) মুখ ধোয়ার পরই টোনার ব্যবহার করতে হবে।

৩) টোনার লাগানোর পরই ময়েশ্চারাইজার বা সিরাম লাগানো হয়।

৪) টোনারটি তুলোয় নেওয়া হয় এবং মুখ এবং ঘাড়ে হালকাভাবে প্রয়োগ করা হয়।

৫) আপনি যদি আপনার মুখে জ্বালা অনুভব করেন তবে দিনে একবার টোনার ব্যবহার করা উচিত।

৬) মুখে টোনার শুকাতে দেওয়ার পর কিছু ক্রিম মুখে লাগাতে হবে।

৭) চোখের চারপাশে টোনার ব্যবহার করা হয় না।

৮) টি ট্রি অয়েল এবং রোজ বেসড টোনার তৈলাক্ত ত্বকের জন্য ভালো।

৯) মধু এবং গ্লিসারিন যুক্ত টোনার শুষ্ক ত্বকের জন্য ভালো বলে মনে করা হয়।

পরামর্শ সহ এই সামগ্রী শুধুমাত্র সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। ভারত বার্তা এই তথ্যের দায় স্বীকার করে না।

Recent Posts