আমিষ খেলে কী কোনোরকম করোনা ভাইরাসের সংক্রমণ? কী জানাচ্ছে চিকিৎসকরা

Advertisement

Advertisement

করোনা ভাইরাসকে নিয়ে মানুষের মধ্যে উদ্বেগ ক্রমাগত বেড়েই চলেছে। সাধারণ মানুসহ বুঝতে পারছেন না, তাদের  উচিত আর কি উচিত নয়।  আর এই সমস্যা আরও বাড়িয়ে দিচ্ছে সোশ্যাল মিডিয়াতে ঘুরে বেড়ানো নানা ধরণের গুজব। আর গুজব তো গুজবই। সেটাকে নিয়ন্রণ করা রীতিমতো মুশকিল হয়ে পড়ছে।

Advertisement

সোশ্যাল মিডিয়ায় বলা হচ্ছে যে মুরগির মাংসে করোনা ভাইরাস হচ্ছে, আবার কোথাও বলা হচ্ছে পাঁঠার মাংসে ভাইরাস আছে। এই সংক্রান্ত বেশ কিছু ভুয়ো ছবিও ইন্টারনেটে ঘুরে বেড়াচ্ছে। ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে মানুষ আমিষ খাওয়া প্রায় ছেড়েই দিয়েছে। মেনু থেকে বাদ পড়েছে  মাছ, মাংস, ডিম। এখন প্রশ্ন হচ্ছে সত্যি কি আমিষ খাবার বা মাংসে করোনা ভাইরাস বাড়তে পারে?

Advertisement

আরও পড়ুন : করোনা ভাইরাস থেকে বাঁচতে এই ৫টি জিনিস একদম করবেন না

Advertisement

এই বিষয়ে চিকিৎসকরা তাদের মন্তব্য প্রকাশ করেছেন। চিকিৎসকরা বলেছেন যে আমিষ খাবারের সাথে ভাইরাসের কোনো যোগসূত্র নেই। আমিষ খেলে করোনা ভাইরাসের সংক্রমণ হয় না। তবে মাছ, মাংস ভালো করে ধুয়ে, ভালো করে সিদ্ধ করে তবেই খুব উচিত। তবে চিকিৎসকরা বার বার বলেছেন যে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। মাস্ক অবশ্যই ব্যবহার করতে হবে। আর বার বার সাবান বা স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার রাখতে হবে।

আমিষ খেলে কোনোরকম সংক্রমণ হয় না। আপনারা খাবারের মেনুতে আমিষ পদ নিশ্চই রাখতে পারেন। তবে বার বার হাত ধুতে একদম ভুলবেন না। খাবার আগে অবশ্যই হাত স্যানিটাইজ করে নিন। নিজেও সচেতন থাকুন, অপরকেও সচতন করুন।