লকডাউন থেকে আনলকে হচ্ছে দেশ, যাতায়াতে মিলবে ছাড়, খুলবে দোকানপাট

Advertisement

Advertisement

শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে গোটা দেশের কন্টেনমেন্ট এলাকাগুলিতে ঘোষিত হলো পঞ্চম দফার লকডাউন। যদিও ৩০শে জুন পর্যন্ত এই লকডাউন চলাকালীন বাকি সমস্ত জায়গায় পর্যায়ক্রমে ক্রিয়াকলাপ চালানো যাবে বলে জানা গিয়েছে। প্রথম পর্যায়টি ৮ই জুন থেকে কার্যকর হলেও, ১লা জুন থেকেও পার্শ্ববর্তী দোকান খোলা ও মানুষের যাতায়াতের অনুমতি দেওয়া হয়েছে।

Advertisement

আসুন জেনে নিই দেশব্যাপী পঞ্চম দফার লকডাউনে জারি হওয়া গাইডলাইন সম্পর্কে-

Advertisement

১. ব্যক্তি ও সামগ্রীর চলাচলে কোনো অন্তঃরাজ্য বা আন্তঃরাজ্য বিধিনিষেধ থাকবে না।

Advertisement

২. এই ধরনের চলাচলের জন্য আলাদা কোনও অনুমতি,অনুমোদন বা ই-পারমিটের প্রয়োজন থাকবে না।

৩. কোনও রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল সাধারণ মানুষের চলাচল নিয়ন্ত্রণ করার সিদ্ধান্ত নিলে, সেই বিষয়ে আগে থেকেই জানাতে হবে।

৪. যাত্রীবাহী ট্রেন চলাচল, অভ্যন্তরীণ বিমান পরিষেবা ও বিদেশে আটকা পড়া ভারতীয় নাগরিকদের চলাচলে জারি করা নির্দেশিকা মানতে হবে।

৫. কোনও রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল প্রতিবেশী দেশগুলির সাথে চুক্তির অধীনে থাকা কোনও ধরণের পণ্য বা পণ্যবাহী যান চলাচল বন্ধ করবে না।

স্বরাষ্ট্র দপ্তরের দেওয়া বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রাতের জন্য জারি হওয়া কার্ফু বজায় থাকবে। মন্ত্রালয় জানিয়েছে, সারাদেশে রাত ৯ টা থেকে সকাল ৫ টা পর্যন্ত সমস্ত চলাচল কঠোরভাবে নিষিদ্ধ থাকবে।তবে অপ্রয়োজনীয় কার্যক্রমের জন্য কিছু ব্যতিক্রম প্রযোজ্য হবে।

Recent Posts