Categories: দেশনিউজ

ভারতে পুরোপুরি নিষিদ্ধ টিকটক সহ ৫৮ টি অ্যাপ, দেখে নিন তালিকা

প্রকাশিত তালিকা অনুযায়ী, সবার ওপরে রয়েছে সর্বাধিক জনপ্রিয় টিকটক অ্যাপটি। চীনের এই অ্যাপটির লক্ষ লক্ষ গ্রাহক থাকলেও ভারতের বাজারে এখন সম্পূর্ণ নিষিদ্ধ।

Advertisement

Advertisement

চীনের একগুচ্ছ অ্যাপকে সরাসরি নিষিদ্ধ করে দেওয়া হল মোদী সরকারের তরফে। বেশ কিছুদিন ধরেই চীনের অ্যাপ নিষিদ্ধ করা নিয়ে আলোচনা চালাচ্ছিলেন সরকারের অন্দরমল। বানানো হয়েছিল তালিকা, এবার সেই সম্পূর্ণ তালিকা ধরে নিষিদ্ধ করে দেওয়া হল চীনের অ্যাপগুলিকে। প্রকাশিত তালিকা অনুযায়ী, সবার ওপরে রয়েছে সর্বাধিক জনপ্রিয় টিকটক অ্যাপটি। চীনের এই অ্যাপটির লক্ষ লক্ষ গ্রাহক থাকলেও ভারতের বাজারে এখন সম্পূর্ণ নিষিদ্ধ। এছাড়াও তালিকায় রয়েছে জেন্ডার, শেয়ার ইট ও শাওমি-র কিছু অ্যাপ।

Advertisement

জানা গিয়েছে, আগেও ভারতীয়দের ব্যক্তিগত তথ্য, সার্চ হিস্ট্রি ইত্যাদির উপর নজরদারি এবং তথ্য চুরির মতো অভিযোগ উঠেছে একাধিক চীনা সংস্থার বিরুদ্ধে। অন্যদিকে শুধু ভারতীয়দেরই নয়, বিশ্বজুড়ে iPhone ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ও কার্যকলাপের উপর নজরদারি চালাত টিকটক অ্যাপ। সাইবার বিশেষজ্ঞদের ধারণা ব্যবহারকারীদের ক্লিপবোর্ড অ্যাক্সেস করে ব্যক্তিগত মেসেজেও নজর রেখেছ এই অ্যাপটি। একের পর এক চাঞ্চল্যকর অভিযোগ উঠে আসছে চীনের বিরুদ্ধে। এই পরিস্থিতিতে ভারতের এই পদক্ষেপকে যথাযথ মনে করছেন সমালোচকেরা।

Advertisement

এই বাতিলের তালিকায় রয়েছে টিকটক সহ আরও ৫৮ টি অ্যাপ। দেখে নিন তালিকা –

Advertisement

 

Recent Posts