Categories: দেশনিউজ

অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য আদর্শ ডায়েট চার্ট পেশ করল কেন্দ্রীয় সরকার, জানুন কি কি থাকছে

Advertisement

Advertisement

নয়াদিল্লিঃ এই প্রথম সংসদে অন্তঃসত্ত্বাদের জন্য ডায়েট চার্ট পেশ করলো কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি সংসদে অন্তঃসত্ত্বাদের জন্য আদর্শ ডায়েট চার্ট পেশ করলেন। সংসদ সদস্যরা এই চার্ট অনুযায়ী “পোষণ অভিযান” তাঁদের কেন্দ্রে কেন্দ্রে শুরু করবেন বলে আশা স্মৃতি ইরানির।  আইসিএমআর, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ও নানা বিশেষজ্ঞ দ্বারাই তৈরি করা হয়েছে এই ডায়েট চার্ট।

Advertisement

অন্তঃসত্ত্বার খাবারে রোজ থাকতে হবে ভাত, রুটি, তেল, ঘি, মাখন, গুড় এবং চিনি। এছাড়া রাখতে হবে সবজির বীজ, দুধ, দই, ডাল, ডিম, মাছ ও মাংস। ফল, সবুজ পাতার শাকসবজি, শস্যমূল ইত্যাদিও থাকবে। এনার্জি সমৃদ্ধ খাবার থাকবে ২২১৩.৪৬ ক্যালোরি এবং প্রোটিন থাকবে ৭৪.৬ মিলিগ্রাম প্রতি ডেসিলিটার। আমিষ খাবারে ২১৬৭.৪৬ কিলো ক্যালোরি এনার্জি এবং প্রোটিন থাকবে ৭৪.৫ মিলিগ্রাম প্রতি ডেসিলিটার।

Advertisement

Advertisement

গত নভেম্বরে লোকসভা অধ্যক্ষ ওম বিড়লা স্মৃতিকে অনুরোধ করা হয়েছিলো,  অন্তঃসত্ত্বাদের জন্য একটি আদর্শ ডায়েট চার্ট তৈরি করতে এবং সেটি সব লোকসভা সদস্যদের হাতে পৌঁছে দিতে। আর সেই নির্দেশ মতোন স্মৃতি ইরানি মঙ্গলবার সংসদে পেশ করেছেন ওই ডায়েট চার্ট।

 

 

 

 

Recent Posts