আপনি কি জানেন একজন মহিলা গর্ভবতী হলে তার স্বামীর শরীরেও ঘটে নানান পরিবর্তন!

Advertisement

Advertisement

ভারতবার্তা ডিজিটাল ডেস্ক, সায়ন্তিকা দাস : স্বামী স্ত্রীর সম্পর্ক মধুর সম্পর্ক ।এই সম্পর্ক পূর্ণতা পায় যখন তারা জানতে পারে তারা বাবা ও মা হতে চলেছে। ইউনিভার্সিটি অফ মিশিগান এর গবেষক রবিন এডিলস্টেইন বলেছিলেন যে স্ত্রী যখন গর্ভবতী হয় তখন স্বামীর দেহেও কিছু গর্ভাবস্থার লক্ষণ দেখতে পাওয়া যায়। তিনি বলেছেন যে তার সন্তান জন্মানোর সময় যত এগিয়ে আসে তত তার শরীরের হরমোনের কিছু পরিবর্তন দেখা যায় অর্থাৎ হরমোন বেশি ক্ষরিত হয়। এর আগেও একটি গবেষণা করা হয়েছিল এবং তাতে বলা হয়েছিল যে পুরুষদের হরমোনের পরিবর্তন তখনই হয় যখন তার স্ত্রী গর্ভবতী হয়।

Advertisement

এই বিজ্ঞানী রবিনের মতে যখন স্ত্রী গর্ভবতী হয় তখন থেকেই স্বামীর দেহে কিছু পরিবর্তন দেখা যায়। কোনো কোনো সময় এই পরিবর্তন অনেক আগে থেকেই লক্ষ্য করা যায়।

Advertisement

#নারী যখন গর্ভবতী হন তখন তার শরীরে কিছু হরমোনের পরিবর্তন দেখা যায়-

Advertisement

১) স্যালিভারি টেস্টোস্টেরন হরমোনের পরিবর্তন দেখা যায়।

২) কর্টিসোল ,এস্ট্রাডিওল হরমোনের ও কিছু পরিবর্তন দেখা যায়।

৩) এছাড়াও প্রজেস্টেরন হরমোনের ও পরিবর্তন লক্ষ্য করা যায়।

#যখন স্ত্রীদের হরমোনের পরিবর্তন ঘটে তখন সেই একই সময়ে স্বামীরও কিছু কিছু হরমোনের পরিবর্তন দেখা যায় যেমন-

১) টেস্টোস্টেরন হরমোনের পরিবর্তন ঘটে।

২) এস্ট্রাডিওল হরমোনেরও কিছু কিছু পরিবর্তন দেখা যায়।

৩) তবে আরও দুটি হরমোন আছে যা এখনো পরীক্ষা করে কিছু জানা যায়নি। সেগুলি হল কর্টিসোল ও প্রোজেস্টেরন।

পুরুষদের মধ্যে এই সময় যখন টেস্টোস্টেরন হরমোন ক্ষরিত কম হয় তখন তাদের উগ্র মনোভাব দূর হয়ে যায় এবং তারা ধীরে ধীরে দায়িত্বশীল এবং আগ্রহী হয়ে ওঠে। এবং নতুন দায়িত্ব নিতে তারা সক্ষম হয়ে ওঠে।

আমেরিকান জার্নাল অফ হিউম্যান বায়োলজিতে এই প্রতিবেদনটি প্রকাশিত হয়েছিল ।তাতে বলা হয়েছিল যে যখন কোন পুরুষ জানতে পারে যে তার স্ত্রী গর্ভবতী তখন তার মানসিক কিছু পরিবর্তন হয়। এই কারণেই তারা নতুন দায়িত্ব নেওয়াতে আগ্রহী হয়ে ওঠে এবং নিজেকে বাবা ভাবতে শুরু করে। আর স্ত্রীর পরিবর্তনের সাথে সাথে স্বামীর পরিবর্তন দেখা যায়।

Recent Posts