জীবনযাপন

Diabetes: ডায়াবেটিস কমবে এই সহজ ব্যায়ামে, দ্রুত কমবে ব্লাড সুগারও

Advertisement

Advertisement

ব্যাস্ত জীবনে মানুষ পুষ্টিকর খাদ্যের বদলে ফাস্ট ফুডে বেশি নির্ভরশীল। এই ফাস্ট ফুড আপনার ফ্যাট লেভেল, ওবেসিটি ও ডায়াবেটিস এর প্রিয় বন্ধু , এই খাবার গুলো আপনার সুগার লেভেল অনেক বৃদ্ধি করতে পারে। আর ডায়াবেটিস এক এমন রোগ যা সময় থাকতে নির্ধারণ করতে ও কমাতে না পারলে, জীবন নিয়ে টানাটানির পরিস্থিতি নিয়ে হাজির হয়। ডায়াবেটিস নিজে সুদু এক রোগ নয়, এর জন্যে চোখ, হার্ট ও কিডনীর বিশেষ সমস্যা দেখা দেয় মানব শরীরে।

Advertisement

এক্সারসাইজের উপকারিতা সম্পর্কে সকলেই অবগত। সকল সাস্থ্য সমন্ধে সচেতন লোক এক্সারসাইজ করেন প্রতিদিন। এক্সারসাইজ আপনাকে ফিট রাখতে সাহায্য করে। ডায়াবেটিক রোগীদের জন্যে এক্সারসাইজ খুব উপকারী। এর ফলে ব্লাড সুগার ও ব্লাড প্রেসার দুই ই কন্ট্রোলে থাকে। এর সাথেই হার্ট হেলথ ও ভালো থাকবে আপনার। বিশেষজ্ঞের মতে টাইপ II ডায়াবেটিক রোগীদের জন্যে এক্সারসাইজ খুব উপযোগী এবং এর জন্যে অনেক ডক্টর ডায়াবেটিক রোগীদের এক্সারসাইজের পরামর্শ দেন। আসুন জেনে নেই কি কি সাধারণ এক্সারসাইজ আপনার জন্যে বিশেষ উপকারী ডায়াবেটিস কমাতে:-

Advertisement

১) হাটা চলা (ওয়াকিং) :- রোজ সকাল ও বিকেলে তাজা হাওয়ায় হাঁটলে স্ট্রেস লেভেল অনেক কমে যায়। স্ট্রেস লেভেল কমার সাথে, ডায়াবেটিস ও ক্যালোরি বির্নেও এই ওয়াকিং সাহায্যকারী।

Advertisement

২) নৃত্য (ডান্সিং):- যে কোনো প্রকারের নৃত্য করুন সপ্তাহে 2 দিন 1 ঘণ্টা করে। এতে আপনার অনেক ক্যালোরি বার্ন হবে, ক্যারদিও এক্সারসাইজ এর পরিপূরক এই নৃত্য অভ্যেস। আপনার ব্লাড সুগার লেভেল থাকবে নিয়ন্ত্রিত।

৩) সাঁতার কাটা (সুইমিং):- সাঁতার অনেকে সখের ও বিলাসিতা হিসেবে করে থাকেন। কিন্তু এর ফলে শরীরের অনেক উপকার হয়। এও এক প্রকারের এক্সারসাইজ, এবং ব্লাড সুগার কন্ট্রোল এ সাহায্য করে।

৪) যোগা (যোগ ব্যায়াম) :- যোগ ব্যায়াম যেমন কাপালভার্টি, অনুলোম বিলোম, সূর্য প্রণাম এর মতন যোগা করলে আপনি ডায়াবেটিস থেকে ধীরে ধীরে নিস্তার পেয়েও যেতে পরেন।

৫) সাইক্লিং:- সাইকেল আমরা নিজেদের সুবিধার্তে ব্যাবহার করি যাতায়াতে। সাইক্লিং করলে এক্সারসাইজের পরিপূরক হিসেবে কাজ হয়। এর ফলে ডায়াবেটিস দূরে থাকে।

৬) ওয়েট লিফটিং( স্ট্রেংথ ট্রেনিং) :- স্ট্রেংথ ট্রেনিং প্রশিক্ষক থেকে করা ভালো, তারা আপনার প্রয়োজনীয় ওয়েট আপনাকে লিফট করতে সাহায্য করবে। এর ফলে আপনি ফিট দেহের অধিকারী হবেন ও ডায়াবেটিস আপনাকে ছেড়ে পালাতে বাধ্য হবে।