সর্বনাশ! আপনার শরীরে এইসব লক্ষণগুলি নেই তো?

Advertisement

Advertisement

ভারতবার্তা ডিজিটাল ডেস্ক, প্রিয়া দাস : অ্যাপেন্ডিক্স আমাদের শরীরের এমন একটি অঙ্গ যার কোন প্রয়োজন পড়ে না। আমরা সকলেই জানি অ্যাপেন্ডিক্স আমাদের শরীর থেকে কেটে বাদ দিয়ে দিলেও আমরা সুস্থ ও স্বাভাবিক ভাবে বেঁচে থাকতে পারি। কিন্তু অ্যাপেন্ডিক্স এ কোন রকম ভাবে কোনো সংক্রমণ হলে মানুষের জীবন সংকট দেখা দিতে পারে।
অ্যাপেন্ডিক্স ছোট্ট একটি থলির মতো যা ক্ষুদ্রান্ত বৃহদান্ত এর মাঝে থাকে। এই অপ্রয়োজনীয় অঙ্গটিতে খাদ্যের টুকরো বা ময়লা ঢুকে সংক্রমণ ছড়ায়। সময়মতো এই সংক্রমণ কে দূর করতে না পারলে জীবনের ঝুঁকি হতে পারে।
অ্যাপেন্ডিক্স আমাদের শরীরে কোন কাজে লাগে না ঠিকই কিন্তু এটিতে সংক্রমণ হলে তা মারাত্মক হতে পারে। অ্যাপেন্ডিক্স এর সংক্রমণ হলে পেটের ব্যথা হয় আমরা সকলেই সেটা জানি। কিন্তু এই ব্যথা ঠিক কেমন হয় ব্যথা ছাড়া আর কি কি লক্ষণ দেখা যায় তা হয়তো অনেকেই জানি না। আসুন অ্যাপেন্ডিক্স এর লক্ষণ গুলি জেনে নেওয়া যাক-

Advertisement

1) পেটের ডান দিকে মূলত এই ব্যথা হয়ে থাকে। পেটের নাভির কাছ থেকে এই ব্যথা শুরু হয়।

Advertisement

2) শুধু পেটে ব্যথা হয় না, সারাক্ষন বমি বমি ভাব থাকে। কিছু খাবার পর প্রচন্ড ব্যথার কারণে বমি হয়ে খাবার বেরিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

Advertisement

3) অ্যাপেন্ডিক্স যখন মারাত্মক হয়ে ওঠে তখন তা ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে। সেই সময় তলপেটের ডান দিকে প্রচন্ড ব্যাথা হয় ও পেট ফুলে উঠতেও পারে।

4) এই সময় ক্ষিদের পরিমাণ কমে গিয়ে অরুচি ভাব হয়। প্রচন্ড পেটে ব্যথার কারণে জ্বর আসতে পারে। তবে জ্বর টা খুব বেশি থাকে না।

5) এই সময় কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়া হওয়ার সম্ভাবনাও থাকে।

উপরিউক্ত লক্ষণগুলি দেখা দিলে দেরি না করে সত্বর চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

Recent Posts