ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

সরকার মহার্ঘ ভাতা বাড়ালো ১০ শতাংশ, এই শ্রমিকরা উপকৃত হবেন

উত্তরপ্রদেশ সরকারের তরফ থেকে এই নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে

Advertisement

Advertisement

রোডওয়ে কর্মীদের জন্য এবারে ১০% মহার্ঘ ভাতা অনুমোদন করার পরে এবার থেকে তাদের মহার্ঘ ভাতা হয়ে দাঁড়াবে ৩৮ শতাংশ। বৃহস্পতিবার সরকারের কাছ থেকে অনুমোদনের পরে রাজ্যজুড়ে বারো হাজার নিয়মিত রোডওয়েজ কর্মচারীরা আনন্দ প্রকাশ করেছেন। রোডওয়ে কর্মীদের জন্য ১০% মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে উত্তরপ্রদেশ সরকারের তরফ থেকে। উত্তরপ্রদেশের সমস্ত রোডওয়েজ কর্মচারী ইউনিয়নের আগের আন্দোলনের সময় এই ঐক্যবদ্ধ ফলাফল নিয়ে আলোচনা করা হয়েছিল। সেই সময় সিদ্ধান্ত নেওয়া হয়েছিল ১০ শতাংশ করে মহার্ঘ ভাতা বৃদ্ধি করানো হবে কর্মচারীদের। ট্রান্সপোর্ট কর্পোরেশনের পি আর ও অজিত সিং জানিয়েছেন, ১০% করে মহার্ঘ ভাতা অনুমোদন করা হয়েছে।

Advertisement

রাজ্য সভাপতি রাকেশ সিং এবং সাধারণ সম্পাদক সত্যনারায়ণ যাদব এবং রাজ্য ইনচার্জ মহম্মদ নাসিম জানিয়েছেন, বৃহস্পতিবার ১০% মহার্ঘ ভাতা অনুমোদনের পর সড়ক শ্রমিকদের ৩৮% মহার্ঘ ভাতার অনুমোদন দেওয়া হয়েছে। সংঘের রাজ্য মিডিয়া ইনচার্জ রজনীশ মিশ্র, সংঘের পদাধিকারীদের তরফে উপমুখ্যমন্ত্রী এবং মুখ্যমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়েছে। চার শতাংশ মহার্ঘ ভাতা শিগগির কমিটি অনুমোদনের আশ্বাস দিয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

অ্যাকাউন্ট সেকশন জানিয়েছে, রোডওয়েজে প্রায় ১২ হাজার নিয়মিত কর্মচারী রয়েছেন। প্রতি মাসে ৭৬ কোটি টাকা বেতন দেওয়া হচ্ছে তাদেরকে। ১০% বৃদ্ধি করার পরে ৭.৫ কোটি থেকে ৮ কোটি টাকার মধ্যে অতিরিক্ত ব্যয়ের বোঝা পড়বে কর্মচারীদের উপরে। বেসিক পে স্কেলের উপরে নির্ভর করে কর্মচারীরা ৩০০০ থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত মহার্ঘ ভাতা পেয়ে যাবেন।

Advertisement