ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Dearness allowance: পেনশনভোগীদের জন্য বড় খবর, মহার্ঘ্য ভাতা বাড়বে ৫ শতাংশ, ঘোষণা এই রাজ্যের সরকারের

এবারে মধ্যপ্রদেশ সরকার তাদের কর্মীদের মহার্ঘ ভাতা বাড়াতে চলেছে

Advertisement

Advertisement

রাজ্যের কর্মচারীদের জন্য বড় খবর। প্রকৃতপক্ষে, তাদের মহার্ঘ ভাতা এক ধাক্কায় ৪ শতাংশ বেড়েছে। এর জন্য একটি আদেশও জারি করা হয়েছে। জারি করা আদেশে জুলাই মাসের বেতনের সাথে আগস্ট মাসে তাদের বকেয়া পরিশোধ করা হচ্ছে এবং ৩টি সমান কিস্তিতে বকেয়া পরিশোধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সঙ্গে পেনশনভোগীদেরও বড় ধরনের ত্রাণ দেওয়া হবে বলেও জানিয়েছে সরকার।

Advertisement

৪.৫ লাখ পেনশনভোগীর ডিআর পাঁচ শতাংশ বৃদ্ধির পথ প্রশস্ত করা

Advertisement

মধ্যপ্রদেশের ৪.৫ লক্ষ পেনশনভোগীদের জন্য মূল্যবৃদ্ধির ত্রাণ পাঁচ শতাংশ বৃদ্ধির পথ পরিষ্কার করা হয়েছে। ছত্তিশগড় সরকার তার পেনশনভোগীদের ডিআর ৫% বাড়িয়েছে। এর ফলে পেনশনভোগীদের ডিআর বেড়ে ৩৮% হয়েছে।

Advertisement

আপনাদের জানিয়ে রাখি, বেতনভোগীদের মহার্ঘ ভাতা বাড়ানোর সিদ্ধান্ত ২০২৩ সালের জানুয়ারিতে মধ্যপ্রদেশ সরকার গ্রহণ করেছিল। কিন্তু ছত্তিশগড় প্রশাসনের অনুমোদন না পাওয়ার কারণে এখনও পর্যন্ত এর জন্য আদেশ জারি করা হয়নি। এর আগে, ২০২২ সালের অক্টোবর থেকে, পেনশনভোগীদের ৩৩% হারে মহার্ঘ ত্রাণ প্রদান করা হচ্ছে। এখন ছত্তিশগড় সরকারের ডিএ বৃদ্ধির আদেশ জারি হওয়ার সাথে সাথে, ৯ মাস পরে মধ্যপ্রদেশের পেনশনভোগীরাও বর্ধিত মহার্ঘ ত্রাণের সুবিধা পাবেন।

অক্টোবর ২০২২ থেকে পেনশনভোগীদের জন্য ৩৩% হারে ডিআর উপলব্ধ

একদিকে, ২০২২ সালের অক্টোবর থেকে মধ্যপ্রদেশের পেনশনভোগীদের ৩৩% হারে মহার্ঘ ত্রাণ দেওয়া হচ্ছে। একইসঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা দুবার বাড়ানো হয়েছে। বর্তমানে তারা ৪২% মহার্ঘ ভাতার সুবিধা পাচ্ছেন।

সম্মতি ছাড়া মহার্ঘ ভাতা বাড়ানো হবে না

শিবরাজ সরকার জানুয়ারিতে কর্মচারীদের মতোই পেনশনভোগীদের মহার্ঘ ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল এবং ছত্তিশগড় সরকারের কাছ থেকে সম্মতি চাওয়া হয়েছিল। ৩টি অনুস্মারক পাঠানোর পরেও ঐকমত্য পৌঁছানো যায়নি এবং সম্মতি ছাড়া মহার্ঘ ভাতা বাড়ানো যায় না। এর জেরেই বিষয়টি আটকে যায়।

Recent Posts