ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

7th Pay Commission: সরকারি কর্মচারীরা কি এই মাসে ডিএ বৃদ্ধি পাবেন? আপডেট জেনে নিন

সপ্তম বেতন কমিশন অনুযায়ী এবারে আপনারা বেশি মহার্ঘ ভাতা পেয়ে যাবেন

Advertisement

Advertisement

আপনি যদি নিজের কেন্দ্রীয় কর্মচারী হন অথবা আপনার পরিবারে কেন্দ্রীয় কর্মচারী থাকেন কেউ তাহলে আপনার জন্য এই খবরটা অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ মার্চের প্রথম সপ্তাহে কেন্দ্রীয় সরকার লক্ষ লক্ষ কর্মচারীর মহার্ঘ ভাতা বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে। ভারতের বহু কর্মচারীর মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি করার ঘোষণা করেছে সরকার। এর পাশাপাশি সরকার পেনশনভোগীদের ৪ শতাংশ DR বৃদ্ধি করার উপহার দিয়েছে। এই ঘোষনার পরে ডিএ ও ডিআর বেড়ে ৫০ শতাংশ হয়েছে এবং তার সঙ্গেই আপনারা এবারে অনেকটাই বেশি সুবিধা পাচ্ছেন সব জায়গায়। সরকার যখন ডিএ ঘোষণা করেছিল, লক্ষাধিক কর্মচারী খুশি হয়েছিলেন কিন্তু তারা মার্চ মাসে বর্ধিত বেতন পাননি।

Advertisement

৪% মহার্ঘ ভাতা বৃদ্ধি

Advertisement

নিউজ ১৮-এ প্রকাশিত খবর অনুযায়ী, এখন আশা করা হচ্ছে যে এপ্রিলের বেতনের পাশাপাশি কর্মচারীরাও বর্ধিত বেতন এবং তিন মাসের বকেয়া পাবেন। যদিও কেন্দ্রীয় সরকার ২০২৪ সালের মার্চ মাসে মহার্ঘ ভাতা (DA) ৪% বাড়িয়েছে। তবে এই মহার্ঘ ভাতা কিন্তু শুধুমাত্র মার্চ থেকে পাওয়া যাবে সেরকমটা নয়। এই মহার্ঘ ভাতা কিন্তু পাওয়া যাবে একেবারে জানুয়ারি থেকে। সেই কারণে বাকি তিন মাসের মহার্ঘ ভাতা বকেয়া হিসেবে পাওয়া যাবে। ডিএ বৃদ্ধির ঘোষণার সময়, সরকার কর্তৃক স্পষ্ট করা হয়েছিল যে ২০২৪ সালের মার্চ মাসের বেতনের আগে বকেয়া পরিশোধ করা হবে না।

Advertisement

৭ মার্চ মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছিল

কেন্দ্রীয় সরকার ৭ মার্চ মহার্ঘ ভাতা (DA) ৪% বৃদ্ধির অনুমোদন দিয়েছে। এরপর তা মূল বেতনের ৫০ শতাংশে উন্নীত হয়। এটি ১ জানুয়ারী, ২০২৪ থেকে কার্যকর করা হয়েছে এবং এক কোটিরও বেশি কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীরা এর থেকে উপকৃত হবেন। ডিএ ছাড়াও কর্মীদের জন্য HRAও বাড়ানো হয়েছে। সরকার বলছে যে ডিএ বৃদ্ধির ফলে রাজকোষে ১২,৮৬৮ কোটি টাকা খরচ হবে।

উদাহরণস্বরূপ, ধরুন একজন কর্মচারীর মূল বেতন ১৫,০০০ টাকা এবং তিনি এখনও ৪৬% DA পাচ্ছেন, তাহলে তার DA ৬,৯০০ টাকা হয়ে যায়। ডিএ বৃদ্ধির পরে, তার ডিএ ৫০% হয়ে যাবে, অর্থাৎ, এর পরে তিনি প্রতি মাসে ৭,৫০০ টাকা ডিএ পাবেন। সব মিলিয়ে তার বেতন বাড়বে ৬০০ টাকা।

Recent Posts