Categories: দেশনিউজ

DA Hike: ক্ষিপ্ত হয়ে উঠলেন সরকারি কর্মচারীরা, মহার্ঘ ভাতা বাড়ল ৪ শতাংশ, জেনে নিন এখন কত হল

এবারে সরকারি কর্মচারীদের নতুন সুখবর দিতে চলেছে বিহার সরকার

Advertisement

Advertisement

কেন্দ্রের পর এবার রাজ্যের কর্মচারীদেরও সুদিন আসতে শুরু করেছে। বিহার সরকার তার মন্ত্রিসভার বৈঠকে রাজ্য কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা (ডিএ) ৪ শতাংশ বৃদ্ধির অনুমোদন দিয়েছে। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সভাপতিত্বে একটি বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, সরকার রাজ্যের কর্মচারী এবং পেনশনভোগীদের ডিএ চার শতাংশ বাড়িয়ে দেবে। বিহারের সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা এখন ১ জানুয়ারি, ২০২৩ থেকে ৪২ শতাংশ ডিএ পাবেন।

Advertisement

কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতা (DA) বাড়িয়েছে

Advertisement

এর আগে, কেন্দ্রীয় সরকার মার্চ মাসে সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়িয়েছিল। এখন কেন্দ্রীয় কর্মীদের ৪২% হারে মহার্ঘ ভাতা দেওয়া হবে। মার্চ মাসের বেতনের সঙ্গেই তা দেওয়া হবে।

Advertisement

নিয়োগের নিয়মে পরিবর্তন

সোমবার বিহার মন্ত্রিসভা নতুন নিয়োগ বিধি অনুমোদন করেছে যার অধীনে রাজ্য সরকার সরকারি স্কুলে শিক্ষক নিয়োগের জন্য একটি কমিশন গঠন করবে। অতিরিক্ত মুখ্য সচিব (মন্ত্রিপরিষদ সচিবালয়) এস সিদ্ধার্থ মন্ত্রিসভার বৈঠকের পরে সাংবাদিকদের বলেন যে আগে পঞ্চায়েত, ব্লক এবং জেলা স্তরে শিক্ষক নিয়োগ করা হয়েছিল। নতুন নিয়মে কমিশনের মাধ্যমে শিক্ষক নিয়োগ দেবে সরকার।

দেড় লাখ শিক্ষক নিয়োগ করা হবে

শিক্ষা দফতরের এক ঊর্ধ্বতন কর্মকর্তার মতে, প্রাথমিক থেকে সিনিয়র মাধ্যমিক স্তর পর্যন্ত প্রায় দেড় লাখ শিক্ষক এখন নতুন নিয়মের ভিত্তিতে নিয়োগ পাবেন।

নতুন নিয়মে চুক্তির ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে না। তিনি বলেন, চুক্তিতে নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা এখন কমিশন কর্তৃক পরিচালিত প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হয়ে নিয়মিত সরকারি শিক্ষক হতে পারবেন।