ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

DA Hike: এই রাজ্যের সরকারি কর্মীরা বড় উপহার, ৪% বেড়েছে মহার্ঘ ভাতা

কর্নাটকে সম্প্রতি বিজেপিকে সরিয়ে ক্ষমতায় এসেছে কংগ্রেস

Advertisement

Advertisement

কর্ণাটক সরকার সেই রাজ্যের সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের একটি বড় উপহার দিয়েছে। রাজ্য সরকার কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা করেছে। মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া ১ জানুয়ারী, ২০২৩ থেকে সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা ৩১% থেকে বাড়িয়ে ৩৫% করেছেন।

Advertisement

কর্ণাটক সরকার একটি বিজ্ঞপ্তি জারি করেছে মহার্ঘ ভাতা (DA) সম্পর্কে। এই বিজ্ঞপ্তিতে মহার্ঘ ভাতা ৩১% থেকে বাড়িয়ে ৩৫% করা হয়েছে। সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য দেওয়া হয়েছে এই বিশেষ উপহার। এগুলি পূর্ণকালীন সরকারী কর্মচারী, জেলা পঞ্চায়েতের কর্মচারী, বেতনের নিয়মিত টাইম স্কেলে কাজের চার্জযুক্ত কর্মচারী এবং সাহায্যপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয়ের পূর্ণকালীন কর্মচারীদের জন্য প্রযোজ্য হবে যারা নিয়মিত বেতন স্কেলে রয়েছেন।

Advertisement

আদেশে বলা হয়েছে যে ২০২৩ সালের মে মাসের বেতন বিতরণের তারিখের আগে মহার্ঘ ভাতার বকেয়া পরিশোধ করা হবে না। বর্তমানে কেন্দ্রীয় কর্মীরা ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। এর আগে, গুজরাট সরকার তার কর্মীদের একটি বড় উপহার দিয়ে, তাদের কর্মীদের মহার্ঘ ভাতা সরাসরি ৮ শতাংশ বাড়িয়েছে।

Advertisement

গুজরাট সরকারের মতে, ৮ শতাংশ ডিএ বৃদ্ধি দুটি অংশে কার্যকর করা হবে। প্রথমটি ১ জুলাই, ২০২২ থেকে প্রযোজ্য হবে, এখানে ৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। একই সময়ে, ১ জানুয়ারী, ২০২৩ থেকে দ্বিতীয় ৪ শতাংশ কার্যকর করা হবে। অর্থাৎ, তাদের বেতনসহ মোট সুবিধার ৮ শতাংশ জমা হবে।

Recent Posts