DA Hike Calculation: কর্মীদের মহার্ঘ ভাতার এই ফর্মুলা মার্চের পরে বদলে যাবে, বড় ঘোষণা কেন্দ্রীয় সরকার

Advertisement

Advertisement

মার্চ মাসে কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়বে। বাড়বে ৪ শতাংশ। মোট মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছাবে। তবে এর পর হিসাব পাল্টাবে। মার্চে ডিএ বাড়ার পর নতুনভাবে তার হিসাব করা হবে। আগামী ২৯ ফেব্রুয়ারি থেকে পরবর্তী মহার্ঘ ভাতার হিসাব শুরু হবে।

Advertisement

২০২৪ সালের জুলাই মাসে ডিএ বৃদ্ধির হিসাব করা হবে নতুন পদ্ধতিতে বা নতুন ফর্মুলায়। এর পেছনে একটি কারণ আছে, আসলে মহার্ঘ ভাতার ৫০ শতাংশে পৌঁছানোর পর তা শূন্য (০) এ নেমে আসবে। কেন্দ্রীয় কর্মীরা বর্তমানে ৪৬ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছেন। এআইসিপিআই সূচকের সাম্প্রতিক তথ্য স্পষ্ট করে দিয়েছে যে এবারও ডিএ ৪ শতাংশ বেড়েছে।

Advertisement

এটি এখনও কেন্দ্রীয় মন্ত্রিসভায় অনুমোদিত হয়নি। এপ্রিল মাসের বেতন থেকে বর্ধিত ডিএ-র সুবিধা পাবেন কর্মীরা। তবে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে এটি কার্যকর করা হবে। এরই মধ্যে শুরু হয়েছে পরবর্তী প্রস্তুতি। জানুয়ারির পর মহার্ঘ ভাতার পরবর্তী বৃদ্ধি হবে ২০২৪ সালের জুলাই মাসে। এই মহার্ঘ ভাতার হিসাব বদলে যেতে পারে।

Advertisement

কারণ, ৫০ শতাংশ মহার্ঘ ভাতা থাকার পর তা শূন্যে নেমে আসবে এবং শূন্য থেকে নতুন মহার্ঘ ভাতার হিসাব শুরু হবে। কেন্দ্রীয় ও রাজ্য সরকারি কর্মচারীরা তাদের জীবনযাত্রার ব্যয় বাড়ানোর জন্য মহার্ঘ ভাতা (ডিএ) পান। মহার্ঘ ভাতা মুদ্রাস্ফীতির অনুপাতে গণনা করা হয়। কর্মচারীদের জীবনযাত্রার মান উন্নয়নের জন্য ভাতা হিসাবে ডিএ বেতন কাঠামোর অংশ রাখা হয়।

Recent Posts