নিউজ

Cyclone Mocha Update: মোকার জন্য পরিবর্তিত হবে আবহাওয়া, কোথাও ১০০ কিলোমিটার বেগে ঝড় আবার কোথাও ৪০ ডিগ্রী তাপমাত্রা

এই ঘূর্ণিঝড়ের প্রভাবে আজ থেকেই আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে বৃষ্টিপাত শুরু হতে পারে বলে জানানো হয়েছে হাওয়া অফিসের তরফ থেকে

Advertisement

Advertisement

বুধবার পর্যন্ত এখনো ঝড় বৃষ্টি তেমন কোন সম্ভাবনা নেই। বরং আর কয়েক দিনের মধ্যে আরো বাড়বে তাপমাত্রা। মোকার পরোক্ষ প্রভাবে মঙ্গলবার থেকেই অস্বস্তিকর আবহাওয়া থাকতে চলেছে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ৪০ ডিগ্রী পর্যন্ত ছাড়িয়ে যেতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। এছাড়া উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় বৃষ্টি চলার সম্ভাবনা রয়েছে। দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে এবং সোমবার সকালে এটি নিম্নচাপে পরিণত হবে। বুধবারের মধ্যে এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে এবং এই ঘূর্ণিঝড়ের নাম হবে মোকা। এই ঘূর্ণিঝড় এর নামকরণ করেছে ইয়েমেন। সম্ভাব্য ল্যান্ডফলের স্থান বাংলাদেশ ও মায়ানমার সংলগ্ন উপকূল বলা হলেও, ভারতীয় মৌসম ভবন এখনো পর্যন্ত সুনিশ্চিত ভাবে কিছু জানায়নি এ ব্যাপারে।

Advertisement

এই ঘূর্ণিঝড়ের প্রভাবে আজ থেকেই আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জের ঝড় বৃষ্টি শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। ক্রমশ বৃদ্ধি পাবে এর তাপমাত্রা। বুধবার এবং বৃহস্পতিবার আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে প্রবল বৃষ্টি এবং ১০০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইতে পারে বলে জানিয়েছে ভারতীয় মৌসম ভবন। মৎস্যজীবীদের সতর্ক করা হয়েছে এবং সোমবার থেকে শুক্রবার পর্যন্ত সাবধানে থাকার নির্দেশ দেওয়া হয়েছে ভারতীয় আবহাওয়া দপ্তরের তরফ থেকে। তবে পশ্চিমবঙ্গের সম্ভবত এই ঘূর্ণিঝড়ের বিশেষ কোনো প্রভাব পড়বে না।

Advertisement

দক্ষিণবঙ্গে এই মুহূর্তে বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই। আগামী ২৪ ঘন্টায় পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণায় খুব হালকা বৃষ্টির সম্ভাবনা থাকলেও বুধ এবং বৃহস্পতিবার পর্যন্ত আর কোন জেলায় বৃষ্টির তেমন কোনো সম্ভাবনা নেই। বরং বৃদ্ধি পাবে তাপমাত্রা। মোকার কারণে হাওয়ার গতিবেগ কিছুটা পরিবর্তিত হলেও উত্তর পশ্চিমের শুকনো বাতাস বেশি করে প্রবেশ করবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। সাগর থেকে বাতাস না আসায় জলীয়বাষ্পের পরিমাণ বেশ কিছুটা কমে যাবে। তাপমাত্রা প্রায় তিন থেকে চার ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত বেড়ে যেতে পারে এবং কলকাতায় তাপমাত্রা মঙ্গলবার ৩৯° সেলসিয়াস পর্যন্ত হতে পারে। পশ্চিমের জেলাগুলিতে অর্থাৎ বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান এবং বীরভূমের পারদ ৪০ ডিগ্রী বা তার বেশি হতে পারে বলে জানানো হয়েছে। তবে আপাতত তাপপ্রবাহের কোন সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

Advertisement

অন্যদিকে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। দার্জিলিং এবং কালিম্পং জেলায় আগামী কয়েক দিন হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে পূর্বাভাসে। আগামী ২৪ ঘন্টায় দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার এবং জলপাইগুড়ি এই পাঁচটি জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের নিচের দিকের জেলা উত্তর এবং দক্ষিণ দিনাজপুর এবং মালদহতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। আজ থেকে বৃষ্টির কোন সম্ভাবনা নেই এই তিনটি জেলায় বরং ক্রমশ বৃদ্ধি পাবে তাপমাত্রা। কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে এবং জলীয়বাষ্প থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি কিছুটা বৃদ্ধি পাবে। সোমবার, মঙ্গলবার থেকে জলীয়বাষ্প কমে যাওয়ায় শুষ্ক আবহাওয়া থাকবে এবং বুধবারের মধ্যে শহরের পারো ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছে যাবে।

Recent Posts