পশ্চিমবঙ্গে কেমন থাকবে ঝড়ের গতিবেগ? কি জানাল আবহাওয়া দপ্তরের প্রতিনিধি

Advertisement

Advertisement

একে নোভেল করোনাভাইরাস এ জীবন যখন বিপর্যস্ত তখন মানুষের মাথা ব্যাথা আরো বাড়িয়ে ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় আমফান। শোনা যাচ্ছে এই ঘূর্ণিঝড় সুপার সাইক্লোন হিসেবে আছড়ে পড়তে চলেছে পশ্চিমবঙ্গে। আজ একটি ইংরেজী সংবাদ মাধ্যমে জানানো হয়, ক্যাটাগরি ফাইভ এ পরিণত হয়েছে ঘূর্ণিঝড় আমফান। এর সর্বোচ্চ গতিবেগ হতে পারে আড়াইশো কিলোমিটারের বেশি।

Advertisement

ঘূর্ণিঝড়ের বিষয়ে বর্তমান ও সঠিক পরিস্থিতি জানার জন্য ভারত বার্তা প্রতিনিধি প্রীতম দাস যোগাযোগ করেছিল কলকাতা আবহাওয়া দপ্তর অফিসে। সেখান থেকে এই ঘূর্ণিঝড় এর লেটেস্ট আপডেট জানানো হয় আমাদের প্রতিনিধিকে।

Advertisement

১) সিবিআর ওয়েদার ইউরোপ নামক একটি সংবাদ মাধ্যমে একটি প্রতিবেদনে বলা হয়েছে যে , ঘূর্ণিঝড় আমফান ক্যাটাগরি ফাইভ এ পরিণত হয়েছে। এটা কতটা সত্যি ?

Advertisement

আবহাওয়া দপ্তর : এটা আমরা জানি না। বাইরের কোন মডেল কি বলেছে সে ব্যাপারে আমরা কিছু বলতে পারব না। আমাদের ওয়েবসাইট যদি ফলো করেন সেখানে এই ঘূর্ণিঝড় এর সম্পর্কে লেটেস্ট বুলেটিন দেওয়া আছে।

২) ল্যান্ড ফোন করার পরেই ঘূর্ণিঝড় কতটা শক্তি ক্ষয় করতে পারে বলে মনে করেন ?

আবহাওয়া দপ্তর : যখন এটি স্থলভাগের উপর দিয়ে অতিক্রম করবে সেই সময় এর বাতাসের গতিবেগ আশা করা হচ্ছে 155 থেকে 185 কিলোমিটার প্রতি ঘণ্টা হতে পারে কাল বিকেল অথবা সন্ধ্যার দিকে।

৩) ঘূর্ণিঝড়ের ‘আই’ যেটা রয়েছে সেটা কি কলকাতার উপর দিয়ে অতিক্রম করার সম্ভাবনা আছে কি ?

আবহাওয়া দপ্তর : দীঘা ও হাতিয়ার মাঝামাঝি ল্যান্ড ক্রস করার সম্ভাবনা রয়েছে।

৪) এটা কি কোন ভাবে বাংলাদেশ দিকে মুভমেন্ট করে যাবার সম্ভাবনা আছে ?

আবহাওয়া দপ্তর : এখন আমরা এ ব্যাপারে কিছু বলছি না। আবারও বলছি এটা দীঘা ও হাতিয়ার মাঝামাঝি ল্যান্ড ক্রস করার সম্ভাবনা আছে।

[সাক্ষাৎকার গ্রহণ : প্রীতম দাস ]