কলকাতাদেশনিউজরাজ্য

শক্তি বাড়াচ্ছে গতি, পুজোর আগেই আছড়ে পড়ার আশঙ্কা

আমফান, নিসর্গের স্মৃতি এখনও সকলের মনে টাটকা রয়ে গিয়েছে। আর তার ওপর আছড়ে পড়তে চলেছে সাইক্লোন গতি। এ বছরের শুরু থেকেই একের পর এক সাইক্লোনের ঝাপটা সামলাচ্ছে মূলত ভারতের পূর্ব উপকূল৷ ইতিমধ্যেই ল্যান্ডফল হয়েছে৷ সমুদ্রে দীর্ঘ সময় থাকায় আরও শক্তি সঞ্চয় করছে এই সাইক্লোন৷ অন্ধ্র উপকূলের কাঁকিনাড়ার খুব কাছ দিয়ে বয়ে গিয়েছে। ল্যান্ডফলের সময় গতি -র দাপট ছিল ঘণ্টায় ৭৫ কিলোমিটার৷

এদিকে ঝড় হিসেবে ঘণ্টায় ৫৫ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণটা গতিতে বয়ে গিয়েছে অন্ধ্র উপকূল দিয়ে৷ বিশাখাপত্তনম,নারাসপুর , কাঁকিনাড়ায় প্রচুর বৃষ্টি হচ্ছে৷ তবে এ রাজ্যে গতির প্রভাব তেমন একটা পড়বে না বলেই আশার বাণী শুনিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

এই গভীর নিম্নচাপ এদিকে সমুদ্র দিয়ে এগোতে এগোতে পশ্চিম উপকূলেও প্রভাব ফেলবে৷ তবে আরব সাগরের ওপর এই সাইক্লোনের তীব্রতা অনেকটাই কম থাকবে৷ ফলে মহারাষ্ট্র্রে এর কোনও প্রভাব পড়বে না। শুধুমাত্র মহারাষ্ট্রের বিস্তীর্ণ জেলা, অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানার বিক্ষিপ্ত জায়গায় দু’সপ্তাহ ধরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া তেমন কোনও বড় প্রভাব পড়বে না বলে জানানো হয়েছে। তবে গতি পুজোর আগেই আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Tags

Related Articles

Back to top button