করোনার গ্রাস: চরম দারিদ্রতায় পড়বে বিশ্বের ১১২ কোটি মানুষ, আর ভারতে ১০ কোটি, বলছে গবেষণা

Advertisement

Advertisement

করোনা ভাইরাসের প্রভাবে সমগ্র বিশ্বে গরীব হয়ে পড়বে আরও ৪০ কোটি মানুষ। এই ৪০ কোটি মানুষের মধ্যে শুধুমাত্র ভারতেই চরম দারিদ্র্যতার এই সংখ্যা পৌঁছবে ৬ কোটির বেশি। চরম দারিদ্রের সীমায় পৌঁছে যাওয়া এই ৬ কোটি মানুষের দৈনিক আয় হবে মাত্র ১৪৪ টাকা। রাষ্ট্রপুঞ্জের অধীনে থাকা ‘ইউএনইউ-ওয়াইডার’ একটি রিপোর্ট প্রকাশ করেছে শুক্রবার। সেখানেই এই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে। ওই রিপোর্টে বলা হয়েছে গতবছর ভারতে চরম দারিদ্র সীমার নীচে ছিলেন ৪ কোটি মানুষ, এই বছর সেই সংখ্যা বেড়ে পৌঁছবে ৬ কোটিতে।

Advertisement

এই গবেষক দলে ছিলেন লন্ডনের কিংস কলেজ ও অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির অর্থনীতিবিদরা।করোনার ফলে হওয়া লকডাউন আর অর্থনৈতিক বিপর্যয়ে বিশ্বের কয়েক কোটি মানুষ চরম দারিদ্র সীমার নীচে চলে যাবে, একথা আগেই ঘোষণা করেছিল বিশ্বব্যাঙ্ক। বিশ্বব্যাঙ্কের ঘোষণায় বলা হয়েছিল বিশ্বের ৭-১০ কোটি মানুষ চরম দারিদ্র সীমার নীচে চলে যাবে। কিন্তু এই গবেষণায় দাবি করা হয়েছে সেই সংখ্যাটা ৪০ কোটি ছাড়াবে এবং শুধুমাত্র ভারতেই সংখ্যাটা ১০ কোটি ছাড়াবে।

Advertisement

বিশ্বব্যাঙ্কের করে দেওয়া আয়ের হিসেবে যাদের যায় দৈনিক ১.৯০ ডলার বা ১৪৪.২৪ টাকা তারাই চরমতম গরীব পর্যায়ের তালিকায় পড়ে। গবেষকদের মতে এই চরমতম দরিদ্রদের সীমায় করোনা পরবর্তীতে ১১২ কোটির বেশি মানুষ পড়ে যাবে। গবেষক দলের এক সদস্য বলছেন, “বিভিন্ন দেশের সরকার যদি এই গরীব মানুষ গুলোর জন্য কোনো ব্যবস্থা না নেয় তবে এদের ভবিষ্যৎ বলে কিছু থাকবেনা। লকডাউনের ফলে এই মানুষ গুলোর আয় যেভাবে মার খেয়েছে তা পূরণ করার লক্ষ্যে সদর্থক ব্যবস্থা নিতেই হবে বিভিন্ন দেশের সরকারগুলিকে।”

Advertisement

Recent Posts