আইপিএলের টাইটেল স্পন্সরের দৌড়ে এলো বাবা রামদেবের পতঞ্জলি

Advertisement

Advertisement

যোগগুরু বাবা রামদেবের পতঞ্জলি আয়ুর্বেদ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টাইটেল স্পনসরশিপ স্লটটির জন্য বিড করার বিবেচনা করছে, যা চিনা স্মার্টফোন নির্মাতা ভিভো ছেড়ে দেওয়ায় খালি হয়েছে। “আমরা এই বছরের জন্য আইপিএল টাইটেল স্পনসরশিপের জন্য বিবেচনা করছি, যেহেতু আমরা পতঞ্জলি ব্র্যান্ডকে বৈশ্বিক বিপণন প্ল্যাটফর্ম দিতে চাই,” পতঞ্জলির মুখপাত্র এসকে তিজারাওয়ালা বলেছেন, পতঞ্জলি ভারতের ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই) কে প্রস্তাব দেওয়ার বিষয়ে বিবেচনা করছে। তবে, বাজার পর্যবেক্ষকরা বলেছেন যে পতঞ্জলি যখন একজন চীনা জাতীয় প্রতিস্থাপনের জন্য কট্টর জাতীয়তাবাদী ব্র্যান্ড হওয়ার ঘূর্ণিঝড় নিয়ে আসে, তবে এটিতে বহুজাতিক বা ভারতে বিনিয়োগকৃত ইউনিকর্ন ব্র্যান্ডের স্টার পাওয়ার অভাব রয়েছে।

Advertisement

“আইপিএল-র শিরোনামের পৃষ্ঠপোষক হিসাবে পতঞ্জলি আইপিএলের চেয়ে পতঞ্জলির জন্য আরও বেশি কিছু করবে। যদিও ব্র্যান্ডগুলির মধ্যে বর্ণের শ্রেণিবিন্যাস কার্যকর হতে পারে, তবুও পতঞ্জলি টাইটেল স্পনসরশিপের মালিক জাতীয়তাবাদী দৃষ্টিভঙ্গি থেকে প্রাসঙ্গিক হতে পারে, যেহেতু দেশে প্রচুর চীন বিরোধী মনোভাব বিরাজ করছে,” ব্র্যান্ডের কৌশলবিদ হরিশ বিজুরে জানিয়েছেন। মিডিয়া ক্রয়কারী সংস্থাগুলি বিশ্বাস করে যে আইপিএল একটি উচ্চ-দৃশ্যমান সম্পত্তি হিসাবে রয়েছে। দেশের বাইরে এবং সম্ভবত খালি স্টেডিয়ামগুলিতে খেলা সত্ত্বেও বিজ্ঞাপনে বড় সংখ্যার প্রত্যাবর্তনের চিহ্ন রয়েছে।

Advertisement

তবে, আইপিএল স্পনসরশিপ খেতাব অর্জনের জন্য জিও, অ্যামাজন, টাটা গ্রুপ, ড্রিম-11, আদানি গ্রুপ এবং শিক্ষার অ্যাপ বাইজুসের মতো ব্র্যান্ডের সঙ্গে পতঞ্জলিকে কঠোর প্রতিযোগিতার মুখোমুখি হতে হবে। বাবা রামদেবের নেতৃত্বে পতঞ্জলি আয়ুর্বেদ, যা আয়ুর্বেদ এবং প্রাকৃতিক পণ্য স্থানগুলিতে টুথপেস্ট, মধু এবং নুডলস সহ বিভিন্ন ধরণের মুদি পণ্য বিক্রি করে, বিগত দুই বছরে বিস্কুট এবং নুডলসের মতো বৃহত্তর শ্রেণিতে ব্যবসায় হস্তক্ষেপের কারণে জমি হারিয়েছে এবং সময়ে সময়ে অসম্পূর্ণ মানের বলে অভিযোগ উঠেছে।

Advertisement

Recent Posts