মাত্র ৯০ মিনিটে ভাইরাস শনাক্ত, রাজ্যের তৈরি কিটে হবে করোনা পরীক্ষা

Advertisement

Advertisement

আর লাগবে না চিনা কিট। এবার থেকে রাজ্যেই তৈরী হবে করোনা পরীক্ষার কিট। চিনা কিটের থেকে দামেও অনেক সস্তা এই কিট। রাজ্যে এই কিট তৈরী করছে ‘জিসিসি বায়োটেক ইন্ডিয়া’, এই কিটকে স্বীকৃতি দিয়েছে আইসিএমআর। এই কিট তৈরির প্রয়োজনীয় উপকরণ বাইরে থেকে আনতে হবে না। সব কিছু একেবারে এখানকার জিনিস ব্যবহার করা হচ্ছে। তাই এই কিট দেশের থেকেই কাঁচামাল নিয়ে তৈরী হচ্ছে।

Advertisement

এই কিট তৈরী করছেন ড. অভিজিৎ ঘোষ ও জয়দ্বীপ মিত্র। এই কিটের মাধ্যমে মাত্র ৯০ মিনিটেই ভাইরাস শনাক্ত করা যায়। আর দামের দিক থেকে চিনা কিটের থেকে অনেক কম।  এই কিটের দাম ৫০০ টাকা। আর চিনা কিটের দাম ছিল প্রায় ১৪০০ টাকার মতো। দেশে লকডাউন ওঠার আগে যতবেশি করে পরীক্ষা করা যাবে সেটাই ভালো হবে। কারণ অনেকের শরীরে করোনা ভাইরাসের কোনো উপসর্গ পাওয়া যাচ্ছে না। তাই তাঁদের শরীরে করোনা পরীক্ষা করা বিশেষ প্রয়োজন।

Advertisement

বেশি সংখ্যক মানুষের করোনা পরীক্ষা একরা হলে ভাইরাস ছড়ানোর প্রবণতা অনেক কমবে বলেও মনে করা হচ্ছে। এছাড়া এই কাজের জন্য প্রয়োজন করোনা পরীক্ষার গতি। কিটের নানা সমস্যা থাকার ফলে এই কাজ ঠিক মতো হচ্ছে না বলেও অভিযোগ করা হয়েছে। তবে এবার রাজ্যে তৈরী হবার ফলে এই করোনা পরীক্ষা সহজেই করা যাবে বলে আশা করা হচ্ছে।

Advertisement

Recent Posts