Categories: দেশনিউজ

১৩ জানুয়ারি থেকে সর্বসাধারণের জন্য ভ্যাকসিন, ঘোষণা কেন্দ্রের

Advertisement

Advertisement

ভ্যাকসিনের দৌড়ে এগিয়ে ভারত (India)। চলতি মাস থেকেই ভ্যাকসিন (Vaccine) দেওয়া শুরু ভারতে,এমনই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল কেন্দ্র। ১৩ জানুয়ারি থেকেই সাধারণের জন্য ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া শুরু হবে বলে জানা গিয়েছে। আজ, মঙ্গলবার (Tuesday) এমনটাই ঘোষণা করলেন, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। ভারতে ইতিমধ্যেই এমার্জেন্সি অথরাইজেশন বা জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন পেয়েছে অক্সফোর্ডের ‘কোভ্যাক্সিন’ (Covaxin) যা ভারতে সিরাম ইন্সটিটিউটে তৈরি হয়েছে ও ভারত বায়োটেকের তৈরি ‘কোভিশিল্ড।’ ফলে এতে খুব তাড়াতাড়ি সুবিধে পাবেন দেশের মানুষ। এমনটাই আশা করা যাচ্ছে।

Advertisement

গত জুন মাসের মধ্যেই ভারত বায়োটেক করোনার ভ্যাকসিন নিয়ে আসার জন্যে কাজ চালাচ্ছে। আর সেই সময়ই মন্ত্রী প্রতাপ সারঙ্গী জানিয়েছিলেন, দেশের মানুষকে একেবারে বিনামূল্যে কোভিড টিকা দেওয়ানো হবে। এছাড়াও এও জানান তিনি যে, বিনামূল্যে কোভিড টিকা দিতে মাথাপিছু তাদের খরচ হবে ৫০০ টাকা।

Advertisement

অন্যদিকে যখন ভারতে করোনার নয়া স্ট্রেনে আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়ে চলেছে তার মধ্যে এই খবরে স্বাভাবিকভাবেই আশার আলো দেখা গিয়েছে। ইতিমধ্যেই ভারতে ৫৮ জন এই স্ট্রেনে আক্রান্ত হয়েছে। অন্যদিকে, সিরাম ইন্সটিটিউটের কর্তা আদর পুনাওয়ালা জানিয়েছেন, ৫০ মিলিয়ন ডোজ ভ্যাক্সিওন এই মুহূর্তে তাঁদের কাছে মজুত রয়েছে। সংবাদমাধ্যমকে পুনাওয়ালা জানিয়েছেন, সরকার একবার অনুমোদন দিলেই ওই ভ্যাকসিন বাজারে আনার বন্দোবস্ত করে ফেলবেন তাঁরা। কাগজে-কলমে সব ফর্মালিটি চকতি সপ্তাহেই মধ্যেই মেটানো হবে বকে জানিয়েছেন তিনি। ৭ থেকে ১০ দিনের মধ্যেই তা বাজারে আনা সম্ভব বলেও এদিন আশ্বস্ত করেছেন পুনাওয়ালা।

Advertisement

Recent Posts