কবে করোনার হাত থেকে রেহাই মিলবে? ফের আশঙ্কার কথা শোনালো বিজ্ঞানীরা

Advertisement

Advertisement

মাত্র ৬০ ন্যানোমিটার ভাইরাসের কবলে পরে নাজেহাল বিশ্ববাসী। কিছুতেই স্তব্ধ করা যাচ্ছে না মারণ ভাইরাস করোনাকে। কোনো ওষুধ ঠিক মতো কাজে দিচ্ছে না। বাড়ছে মৃত্যুমিছিল। এখন সারা বিশ্বের মানুষের কাছে একটাই প্রশ্ন কবে বিদায় নেবে এই করোনা? বিজ্ঞানীদের মতে এত সহজে রেহাই মিলবে না। অন্তত ২ বছর চলবে এই করোনার সাথে লড়াই।

Advertisement

Advertisement

মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের একদল বিশেষজ্ঞদের রিপোর্টে উঠে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য। তাদের গবেষণায় বলা হয়েছে বিশ্বব্যাপী করোনা ভাইরাস আরও অন্তত ২ বছর দাপট দেখাবে। গবেষকরা আরও জানিয়েছেন যে অনেক সময় কোনোরকম উপসর্গ ছাড়াই মানুষের শরীরে এই ভাইরাসের সংক্রমণ দেখা দিতে পারে। এর পাশাপাশি তারা এটাও বলেছেন যে যতদিন না পর্যন্ত বিশ্বের দুই-তৃতীয়াংশ মানুষের মধ্যে রোগ প্রতিরোধক ক্ষমতা গড়ে উঠছে, ততদিন পর্যন্ত এই করোনা ভাইরাসকে কুপোকাত করা যাবে না।

Advertisement

বিশ্বে আক্রান্তের সংখ্যা ৩৩ লক্ষের বেশি। আর মারণ ভাইরাসের কবলে বলি হয়েছেন ২ লক্ষের বেশি মানুষ। চীনের উহানে যেখানে প্রথম করোনা সংক্রমণের হদিশ মিলেছিল। সেই উহানে ফের করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। বিশ্বের যে দেশেই অতি দ্রুত লকডাউন তুলে দেওয়া হয়েছে, সেখানে আবার ও ফিরে আসছে করোনা।

Tags: corona virus