করোনা ভাইরাস প্রসঙ্গে বিস্ফোরক মন্তব্য চিনা বিজ্ঞানী উহানের

Advertisement

Advertisement

ওয়াশিংটন: করোনা ভাইরাস কোনও প্রাকৃতিক ভাইরাস নয়। এটা একটা কৃত্রিম ভাইরাস, যা তৈরি করেছে চিন। এমনটাই চিনের বিরুদ্ধে বারবার অভিযোগ করেছে আমেরিকা। তবে শুধু মার্কিন যুক্তরাষ্ট্রই নয়, বিশ্বের বেশ কয়েকটি দেশ চিনের দিকে করোনা ভাইরাস নিয়ে আঙুল তুলেছে। আর এবার করোনা ভাইরাস চিনেই তৈরি করা হয়েছিল, এই মন্তব্য করে এক চাঞ্চল্যকর পরিস্থিতির সৃষ্টি করেছেন চিনা বিজ্ঞানী ডঃ লি মেং ইয়ান (Dr. Li-Meng Yan)।

Advertisement

ডঃ লি মেং ইয়ান (Dr. Li-Meng Yan) হংকংয়ের স্কুল অব পাবলিক হেলথ-এর ভাইরোলজি অ্যান্ড ইমিউনোলজি-র বিশেষজ্ঞ হিসেবে কাজ করতেন। তিনি এর আগেও করোনা ভাইরাস সংক্রান্ত বিস্ফোরক মন্তব্য করেছেন। তবে এবারে তিনি যা বললেন, তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে বিশ্বের কূটনৈতিক মহল। এক সাক্ষাৎকারে এই চিনা বিজ্ঞানী বলেছেন, এক বিশেষ উদ্দেশ্য নিয়ে তাঁর ল্যাবেই তৈরি করা হয়েছিল করোনা ভাইরাস। এমনকি এ সম্পর্কে বিস্তারিতভাবে জানত চিনা সরকার। সব জেনে গোটা বিশ্বকে আড়াল করেছে বেজিং, এমনটাই দাবি করেছেন তিনি। শুধু তাই নয়, করোনা ভাইরাসকে বিশ্বের মধ্যে ছড়িয়ে দিয়ে বিশ্বব্যাপী যে মহামারী সৃষ্টি হয়েছে, এই মারুন ষড়যন্ত্রে চিনের সঙ্গে সামিল হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-ও।

Advertisement

প্রসঙ্গত,গত এপ্রিল মাসে কোনওক্রমে নিজের জীবন বাঁচিয়ে আমেরিকায় পালিয়ে আসেন এই চিনা বিজ্ঞানী। বেজিং সরকার তাঁকে হত্যা করার চেষ্টা করছে বলেও তিনি অভিযোগ করেছেন। করোনা ভাইরাস যে মানুষ থেকেই ছড়ায়, তা তিনি গত ডিসেম্বর মাসে জেনেছিলেন। তারপর থেকেই তিনি মুখ খুলতে শুরু করেছেন। তবে সবকিছু জেনেশুনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা একেবারে ‘স্পিকটি নট’ হয়ে রয়েছে বলেই দাবি করেছেন এই চিনা বিজ্ঞানী।

Advertisement

Recent Posts