Categories: দেশনিউজ

উষ্ণতা বৃদ্ধিতেই কি লুকিয়ে রয়েছে ‘করোনা’র ক্ষমতা? কী বলছে গবেষণা

Advertisement

Advertisement

সারা বিশ্বে ক্রমশ ভয়ঙ্কর হয়ে উঠছে করোনা ভাইরাসের প্রকোপ। ইতিমধ্যে এর থেকে এর থেকে নিস্তার পাওয়ার বিষয়ে বেশ কিছু তত্ত্ব সামনে এসেছে। যার মধ্যে অন্যতম হলো উষ্ণতার সঙ্গে এই মারণ ভাইরাসের ব্যস্তানুপাতিক সম্পর্ক। বেশ কিছু ধরে সোশ্যাল মিডিয়ায় একটি মেসেজ ঘুরে বেড়াচ্ছে, যাতে লেখা রয়েছে – উষ্ণতা বাড়ার সঙ্গে সঙ্গে হ্রাস পাবে করোনা ভাইরাসের ক্ষমতা। তবে এই দাবির সপক্ষে নির্দিষ্ট কোন যুক্তি বা পরীক্ষালব্ধ তথ্যসূত্র নেই সোশ্যাল মিডিয়ায়। তাই উষ্ণতা বাড়লে যে করোনা ভাইরাসের প্রভাব কমতে পারে, সে বিষয়ে নির্দিষ্ট কিছু বলতে পারছে কেউ।

Advertisement

গবেষকদের একটি অংশ জানাচ্ছেন, ক্রমাগত জিনের পরিবর্তন ঘটিয়ে ভয়ঙ্কর রূপ ধারণ করেছে করোনা ভাইরাস। ফলে উষ্ণতা বাড়লেও এর প্রভাব কমার সম্ভাবনা খুব কম। যে কারণে দেশ জুড়ে আশঙ্কার পরিবেশ তৈরি হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক থেকে জানানো হয়েছে, উষ্ণতা বাড়লে করোনার প্রভাব কমবে এমন তত্ত্বে এখনই সীলমোহর দেওয়া যাচ্ছে না। কারণ হিসেবে মন্ত্রকের দাবি, করোনা ভাইরাসের চরিত্র এখনও চিহ্নিত করা সম্ভব হয়নি। তাই উষ্ণতা বাড়লে করোনার প্রকোপ কমার মেনে নেওয়া যায় না।

Advertisement

আরও পড়ুন : ভারতে প্রথম মৃত্যু করোনা ভাইরাসে

Advertisement

চিনের এক গবেষক দল দাবি করেছেন, ৮.৭২ ডিগ্রি সেলসিয়াসের উপর উষ্ণতা আসার পর প্রভাব কমেছে করোনার। তবে হাভার্ড টি এইচ চ্যান স্কুলের গবেষণা বলছে, চিনের ঠান্ডা ও গরম দু ধরনের পরিবেশেই এই ভাইরাস প্রভাব বিস্তার করেছে।

Tags: corona virus