দেশনিউজ

ফেব্রুয়ারিতেই ভারতের বাজারে মিলবে ব্রিটেনের কোভিশিল্ড ভ্যাকসিন, দাবি পুনাওয়ালার

Advertisement

পুনে: ভারত সহ বিশ্বের বেশ কয়েকটি দেশ করোনাকে মোকাবিলা করার জন্য ভ্যাকসিন তৈরি করলেও এখনও পর্যন্ত কোনও ভ্যাকসিন বিশ্ব বাজারে এসে পৌঁছায়নি। তবে আগামী বছরের ফেব্রুয়ারিতেই ভারতের বাজারে আসতে চলেছে ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রোজেনেকার তৈরি করোনার ভ্যাকসিন। এমনটাই দাবি করেছেন পুনের সিরাম ইনস্টিটিউটের অধিকর্তা আদার পুনাওয়ালা।

ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রোজেনেকার তৈরি করোনা ভ্যাকসিনকে ভারতে নিয়ে আসার জন্য ব্রিটেনের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে সিরাম ইনস্টিটিউট। টাই এই সংস্থার পক্ষ থেকেই ভারতের ট্রায়াল চলছে, যার নাম দেওয়া হয়েছে কোভিশিল্ড। আর এই কোভিশিল্ড আগামী বছর ফেব্রুয়ারিতেই ভারতের বাজারে চলে আসবে বলে দাবি করেছেন পুনাওয়ালা। তিনি এ প্রসঙ্গে বলেছেন, ‘ফেব্রুয়ারিতেই কোভিশিল্ড ভারতের বাজারে চলে আসবে। সবার প্রথমে দেশের প্রবীণ নাগরিক এবং স্বাস্থ্যকর্মীদের এই ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। দেশের সাধারণ নাগরিকদের ভ্যাকসিন পেতে এপ্রিল মাস পর্যন্ত সময় লেগে যাবে এবং ২০২৪ সাল পর্যন্ত দেশের ১৩০ কোটি নাগরিক করোনা ভ্যাকসিন পেয়ে যাবে। তবে সব ক্ষেত্রেই নিজের ইচ্ছায় এই ভ্যাকসিন নিতে হবে। ভ্যাকসিনের যথোপযুক্ত অ্যান্টিবডি তৈরি করার ক্ষমতা, ভ্যাকসিন তৈরির খরচ, উৎপাদনের সময় সহ আরও বেশ কিছু বিষয়ের কারণে দু-তিন বছর সময় লেগে যাবে। তবে ফেব্রুয়ারিতে ভারতের বাজারে কোভিশিল্ড চলে আসবে, যা করোনা মোকাবিলায় অনেকটাই সহায়তা করবে বলে আমি আশাবাদী।’

তবে আশার আলো দেখিয়েও একটু সংশয়েৎ মধ্যে দেশবাসীকে রেখে দিলেন পুনাওয়ালা। তিনি এমনটাও বলেছেন, এই ফেব্রুয়ারিতে ভ্যাকসিন আসার সম্ভাবনা সমস্তটাই চূড়ান্ত পর্বের ট্রায়াল এবং ভ্যাকসিন সরবরাহের ক্ষেত্রে সরকারি ছাড়পত্রের ওপর নির্ভর করছে। এখন সত্যি ফেব্রুয়ারিতে কোভিশিল্ড বাজারে আসে কিনা, সেটাই দেখার।

Tags

Related Articles

Back to top button