করোনার প্রতিষেধক টিকা তৈরি করে ফেলেছি, স্বস্তির দাবি ইজরায়েলের

Advertisement

Advertisement

কোভিড ১৯ মহামারির কারণে ঘুম উড়েছে গোটা বিশ্বের। বিভিন্ন দেশের লাগাতার প্রয়াস স্বত্ত্বেও এখনও পর্যন্ত কোন প্রতিষেধক ওষুধ বা ভ্যাকসিন তৈরি না হওয়ার কারণে বিশ্ব জুড়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যুর হার। এই পরিস্থিতিতে গোটা বিশ্বকে চমকে দিয়ে ইজরায়েলের দাবি, করোনার প্রতিষেধক টিকা আবিষ্কার করে ফেলেছে তারা। খুব সম্প্রতি এই স্বস্তির খবর শুনিয়েছেন সেদেশের প্রতিরক্ষামন্ত্রী নফতালি বেনেত।

Advertisement

সংবাদসংস্থা এএনআই সূত্রে জানা গেছে, ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী এক সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, ‘করোনা ভাইরাসের প্রতিষেধক টিকা তৈরির সমস্ত রকম পরীক্ষায় সফল হয়েছে আমাদের বিজ্ঞানীরা। সারা বিশ্বকে সরবরাহ করার মতো প্রচুর পরিমাণে টিকা উৎপাদনের দিকে নজর দিচ্ছি আমরা।’ ইজরায়েল ইনস্টিটিউট অফ বায়োলোজিক্যাল রিসার্চ (আইআইবিআর)-এর গবেষক দল প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর দপ্তরে অত্যন্ত গোপনীয়তার সঙ্গে করোনার প্রতিষেধক তৈরির কাজে যুক্ত ছিল।

Advertisement

সেখানেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে সে দেশের প্রতিরক্ষামন্ত্রী বলেন, মনোক্লোনাল পদ্ধতিতে আক্রান্ত রোগীর শরীরে প্রবেশ করে করোনা ভাইরাসের জীবাণুকে নষ্ট করতে সক্ষম এই প্রতিষেধক। করোনা ভাইরাসের এই প্রতিষেধক টিকা সর্বপ্রথম আবিষ্কার করার কারণে স্বত্বাধিকার নেওয়ার প্রক্রিয়া শুরু করেছে ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রক। এরপরই অন্যান্য দেশের সঙ্গে আলোচনার ভিত্তিতে প্রচুর পরিমাণে টিকা তৈরির নামা হবে বলে জানিয়েছেন বেনেত। তবে এই টিকা এখনও মানব শরীরে সফলভাবে প্রয়োগ করা হয়েছে কিনা সে বিষয়ে নিশ্চিত করে কিছু জানাননি তিনি।

Advertisement

Recent Posts