করোনা টিকা আসবে আর কিছুদিনের মধ্যেই, রাজ্যগুলোকে তৈরি থাকার নির্দেশ কেন্দ্রের

Advertisement

Advertisement

মারণ ভাইরাস করোনার টিকা সম্পূর্ণরূপে তৈরি এবং এই মাস অর্থাৎ নভেম্বর থেকে ব্রিটেনে শুরু হবে টিকাকরণ। কিছুদিন আগেই একটি বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছিল। এরপরে, ভারতের জন্য আশার বাণী শোনালো ভারতের কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে আগামী জুলাই মাসের মধ্যে ২৫ কোটি ভারতীয়কে দেওয়া হবে করোনার টিকা। সেই লক্ষ্যে ইতিমধ্যে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে জোর কদমে। টিকাকরণ পরিচালনার জন্য সমস্ত রাজ্যের কাছে চিঠি পাঠানো শুরু হয়ে গিয়েছে। কেন্দ্রের তরফ থেকে রাজ্যগুলিকে তৈরি থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

এই করোনা টিকা নিয়ে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল নির্বিশেষে বিশেষ কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি প্রত্যেকটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে টিকাকরনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থার সমস্ত তদারকি করবে। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ইতিমধ্যেই এই মর্মে চিঠি পাঠানো হয়েছে। ওই চিঠিতে রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে যেন তিনটি স্তরে কমিটি গঠন করা হয়। মুখ্য সচিবের নেতৃত্বে স্টেট স্টিয়ারিং কমিটি এই কাজ করবে।

Advertisement

অন্যদিকে অতিরিক্ত মুখ্য সচিব অথবা প্রিন্সিপাল সেক্রেটারি নেতৃত্ব দেবেন স্টেট টাস্কফোর্সের এবং জেলাশাসকের নেতৃত্বে কাজ করবে ডিস্ট্রিক্ট টাস্কফোর্স। স্টেট স্টিয়ারিং কমিটির সমস্ত নির্দেশ এক মাসের মধ্যে পূরণ করতে হবে। স্টেট টাস্কফোর্সের নির্দেশাবলী পালন হবে দুই সপ্তাহের মধ্যে এবং ডিস্ট্রিক্ট টাস্কফোর্সের নির্দেশাবলী পূরণ হবে মাত্র এক সপ্তাহের মধ্যে।

Advertisement

করোনার টিকাকরণ কর্মসূচি সমস্ত প্রয়োজনীয় বিষয় ওই চিঠিতে বিস্তারিতভাবে বলা আছে। সমস্ত নাগরিকের কাছে টিকা পৌঁছতে হবে এবং দেখতে হবে ঠিকমতো সবাই টিকা পাচ্ছেন কিনা। এই টিকা দেওয়ার সময় কোন রকম গোষ্ঠী এবং সম্প্রদায় বিভাজন হবে না। সবার কাছে সমানভাবে টিকা পৌঁছাবে। এই বিষয়টি সুনিশ্চিত করার দায়িত্ব থাকবে বিভিন্ন কমিটির উপরে। ওপর মহলের নির্দেশ অনুযায়ী সমস্ত কাজ করবে সেই কমিটি।

নভেম্বর মাসে ব্রিটেনের সাধারণ মানুষকে করোনার টিকা দেওয়া শুরু হবে বলে জানানো হয়েছিল। ইতিমধ্যেই একটি হাসপাতালকে নির্দেশ দেওয়া হয়েছে টিকা দেওয়ার বন্দোবস্ত রাখার জন্য। তবে টিকা এলে, সবার আগে সেই টিকা গ্রহণ করবেন রাজ্যের স্বাস্থ্যকর্মীরা। তারপরে সাধারণ মানুষের কাছে এই টিকা পৌঁছে যাবে। আশার কথা ইতিমধ্যেই এই ভ্যাকসিনের বেশকিছু ট্রায়াল সফল হয়ে গিয়েছে।

Recent Posts