Categories: দেশনিউজ

মাত্র ৫০০ টাকায় হবে করোনা পরীক্ষা, বাঙালি বিজ্ঞানীদের আবিষ্কারে উচ্ছসিত দেশ

Advertisement

Advertisement

এবার বাঙালি বিজ্ঞানীদের হাত ধরেই সম্পূর্ন দেশীয় পদ্ধতি মেনে তৈরি হল করোনা ভাইরাস পরীক্ষার কিট। ভাইরাসের মিউটেশন নতুন কিছু নয়। আর এই করোনা ভাইরাস নিজেকে ক্রমাগত বদল করে এসেছে যার ফলে বিজ্ঞানীরাও নাজেহাল এই ভাইরাসের চরিত্র সম্পর্কে অবগত হতে। তবে এবার এই কোভিড-১৯ যাতে নিজেকে ফের বদলে ফাঁকি দিতে না পারে তাই সম্পূর্ন দেশীয় পদ্ধতিকে অবলম্বন করে কয়েকজন বাঙালি বিজ্ঞানী তৈরি করে ফেললেন করোনা টেস্টের এই কিট। এই রাজ্যের এক বায়োটেক সংস্থার কয়েকজন বিজ্ঞানী তৈরি করলেন করোনার কিট। আর তাঁদের সঙ্গে যুক্ত ছিলেন কেন্দ্রীয় সরকারের কাউন্সিল ফর সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের বিশিষ্ট বিজ্ঞানী সমিত আঢ্য ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি বিভাগের প্রধান কৌস্তুভ পান্ডা।

Advertisement

কিট উৎপাদনকারী সংস্থার বিজ্ঞানীরা জানিয়েছেন, এই কিটটির ছাঁকনির সংখ্যা দুই। ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চ দুই ছাঁকনির কিট তৈরির ছাড়পত্র দিয়েছে বিজ্ঞানীদের। আর এরপরই কিট’টির ছাঁকনি সংখ্যা দুই করা হয়েছে যার ফলে করোনা পরীক্ষায় এই কিট’টিকে ব্যবহারের ছাড়পত্র দিয়েছে ICMR। বিজ্ঞানীরা জানিয়েছেন, কিট’টি অনেক স্বল্প মূল্যে অর্থাৎ ৫০০ টাকায় পাওয়া যাবে। এছাড়া পরীক্ষায় সময়ও কম লাগবে। দেশের আর কোথাও এত সস্তায় কিট মিলবে না।

Advertisement

প্রথম থেকে করোনা ভাইরাস নিজেকে অন্তরালে রেখেই গোটা বিশ্ব জুড়ে দাপিয়ে বিরাজ করেছে। বিজ্ঞানীরা মনে করছেন, নতুন এই কিট করোনা ভাইরাসের গতিবিধি সম্পর্কে সুরাহা করতে পারবে। বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, ICMR-এর ছাড়পত্র পাওয়ার পর এই কিটকে সারা দেশে ছড়িয়ে দেওয়াই তাঁদের লক্ষ্য। বায়োটেক সংস্থার প্রধান কৌস্তভ পান্ডা কিট তৈরিতে আরও বেশ কয়েকজন বিজ্ঞানীদের কৃতিত্ব দিয়েছেন। যাদের মধ্যে রয়েছেন পিনাকী চট্টোপাধ্যায়, গৈরিক মুখোপাধ্যায়, মহম্মদ নাজিম খান, জয়দীপ মিত্র, সুরজিৎ মাইতি,সংহিতা মিত্রের মতো তরুণ বিজ্ঞানীরা।

Advertisement

Recent Posts