চাঞ্চল্যকর তথ্য! করোনা সংক্রমণ কমে যাওয়ার ৯০ দিন পর্যন্ত থাকে এই মারণ ভাইরাস

Advertisement

Advertisement

এবার গবেষনায় উঠে এলো আরো ভয়ানক তথ্য করোনা সেরে ওঠার পরেও রোগীর শরীরে প্রায় ৯০ দিন পর্যন্ত থেকে যেতে পারে করোনা ভাইরাস। জানা গিয়েছে যাদের প্রতিরোধ ক্ষমতা কম তাঁদের দেহে ভাইরাস থাকতে পারে প্রায় ২০ দিন। রোগ প্রতিরোধ ক্ষমতা খুব কম বা একদমই নেই তাঁরা যদি গুরুতরভাবে করোনা আক্রান্ত হন সেক্ষেত্রে তাদের সহজে করোনা কমেনা। সেক্ষেত্রে এই ভাইরাস থেকে যেতে পারে ৯০ দিন পর্যন্ত। এই নিয়ে দেশের মানুষরা এখন যথেষ্ট আতঙ্কিত হয়ে আছেন।

Advertisement

আমেরিকার বিভিন্ন হাসপাতালের ক্লিনিক্যাল ডেটা খতিয়ে দেখার পর গবেষকরা সিধান্তে উপনীত হয়েছে যে করোনা রোগের ভাইরাস SARS CoV-2 শরীরে সংক্রমণ ঘটানোর পরেও প্রায় তিন মাস থেকে যেতে পারে। প্রসঙ্গত, এই মুহূর্তে ভারতে করোনা ভাইরাস সংক্রমণে ৬৩ লক্ষের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। আর গত ২৪ ঘণ্টায় ৮৬ হাজার মানুষ করোনা আক্রান্ত হয়েছেন।

Advertisement

করোনা সংক্রমণের দিক থেকে প্রথম স্থানে আছে আমেরিকা, দ্বিতীয় স্থানে রয়েছে ভারত এবং তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। গত মাসে ব্রাজিল আর আমেরিকাকে পেছনে ফেলে তিন নম্বরে গেলেও, ভারতে যে হারে প্রতিদিন করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে তাতে যথেষ্ট চিন্তিত দেশের আমজনতা। কারণ শুরু থেকে লকডাউন করেও ঠেকানো যায়নি করোনা সংক্রমণ।

Advertisement

এই রোগে বিশ্বজুড়ে ১০ লক্ষেরও বেশি মানুষের জীবন হানি হয়েছে। অন্য দিকে করোনার জেরে ভারতে সব থেকে বেশি আক্রান্তের সংখ্যা বেড়েছে মুম্বাই, অন্ধ্রপ্রদেশ, তানিলনাড়ু, কর্ণাটক, উত্তরপ্রদেশ, দিল্লি।

Tags: coronaWorld