কলেজ বিশ্ববিদ্যালয় খুলছে না আপাতত, মার্চে সেমিস্টার হবে অনলাইনে

উপাচার্যদের সাথে বৈঠকের পর শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সিদ্ধান্ত নিয়েছে এই মুহূর্তে রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়ে তালা ঝুলবে

Advertisement

Advertisement

গত মার্চ মাস থেকে করোনাভাইরাস প্যানডেমিক পরিস্থিতির জন্য পশ্চিমবঙ্গের সমস্ত স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে। তবে আজ অর্থাৎ বুধবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এর সঙ্গে উপাচার্যদের বৈঠক ছিল। তাতেই অনেকেই মনে করেছিলেন যে এবার হয়তো ফেব্রুয়ারি মাসেই কলেজ খুলে যাবে। তবে বৈঠকের পর জানা গিয়েছে, আপাতত অনলাইনে চলবে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ক্লাস। মার্চ মাসে যে বিজোড় সংখ্যার সেমিস্টার হবে তাও হবে সম্পূর্ণ অনলাইন মাধ্যমে।

Advertisement

আজ অর্থাৎ বুধবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বৈঠক শেষে বলেছেন, “কলেজ বিশ্ববিদ্যালয় এখন খুলছে না। সেইসাথে হোস্টেল খুলবে না। শুধুমাত্র গবেষকদের জন্য খোলা থাকবে কলেজ বিশ্ববিদ্যালয় ও ল্যাবরেটরীগুলি। আর মার্চ মাসে বিজোড় সংখ্যার সেমিস্টার অর্থাৎ তৃতীয় ও পঞ্চম সেমিস্টার হবে অনলাইনে। ৩১ মার্চের মধ্যে সমস্ত পরীক্ষা শেষ করতে হবে।” অপরদিকে, ১২ ফেব্রুয়ারি শুক্রবার থেকে স্কুল খোলার সিদ্ধান্ত নিয়ে অনেকটাই এগিয়েছে রাজ্য সরকার। এখন আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণী পড়ুয়াদের জন্য ক্লাস চালু করে দেওয়া হবে।

Advertisement

আজ বৈঠকে রাজ্য সরকারকে কলেজ এবং বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার প্রস্তাব দিয়েছে সিংহভাগ উপাচার্যরা। তারা জানিয়েছে, “কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে শুধুমাত্র আঞ্চলিক পড়ুয়ারা পড়েন না। দেশের বাইরে থেকেও অনেক পড়ুয়ারা আসে কলেজে ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে। এই পরিস্থিতিতে কলেজ খুলে গেলে হোস্টেল খোলাটাও জরুরী হয়ে পড়বে। কিন্তু বর্তমানে কোভিড পরিস্থিতিতে হোস্টেল খোলা সম্ভব নয়। তাই এখন রাজ্যের কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ক্লাস না চালু করা ভালো।”

Advertisement

অন্যদিকে চলতি বছরে স্কুল বা কলেজে সরস্বতী পুজো হবে নাকি সেই নিয়ে বৈঠকে প্রশ্ন ওঠে। তাতে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, “স্কুল বা কলেজ কতৃপক্ষ যদি কোভিড বিধি মেনে সরস্বতী পুজো করতে পারে তাহলে রাজ্য সরকারের কোন সমস্যা নেই। এই সিদ্ধান্ত নির্ভর করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সিদ্ধান্ত ও ব্যবস্থাপনার ওপর। তবে খেয়াল রাখতে হবে কোভিড প্রোটোকল কোন মূল্যেই অমান্য করা যাবে না।”

Recent Posts