Categories: দেশনিউজ

ফের ভারতীয় সীমান্তে অনুপ্রবেশের চেষ্টা চিনের, তাড়া করে বার করলো ভারতীয় সেনা

Advertisement

Advertisement

ভারত : গত কয়েক মাসে বারবার ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশের চেষ্টা করছে চিনা সেনা। সেই নিয়ে প্রতিদিনই নতুন করে এক ধাপ ঊর্ধ্বমুখী হচ্ছে চিন ভারত দ্বন্দ। কিছুদিন আগে প্যাংগং তাসো লেকের দক্ষিণ দিকেও চিনা সেনার এই সক্রিয়তা রুখতে বাধা দেয় ভারতীয় বাহিনী৷ এরপরই প্যাংগং হ্রদের কাছে অনুপ্রবেশের চেষ্টা করেছিল চিনা সেনা সেই নিয়ে ভারত আর চিনের সম্পর্ক নতুন করে আরও একধাপ খারাপের দিকে এগোয়।

Advertisement

সব মিলিয়ে যত দিন যাচ্ছে এখন দুই তরফের বিবাদ ততোই বাড়ছে। এছাড়াও প্রতিবার নিজের দেশকে সুরক্ষিত রাখতে একাধিক পদক্ষেপ নেওয়ার পাশাপাশি নতুন অস্ত্রেরও ব্যবহার করেছে ভারতের সেনাবাহিনী। এমনকি এতোকিছুর পরেও প্রকৃত নিয়ন্ত্রণরেখায় উত্তেজনা বজায় রাখতে চাইছে চিনের পিপলস লিবারেশন আর্মি।

Advertisement

চিন ভারতের এই দ্বন্দ্ব যতোই শক্তিশালী হচ্ছে ততোই বেকে বসছে ভারত। নিজেদের অংশ বুঝে নিতে শত্রুপক্ষকে কোন অংশেই ছাড়ছে না ভারত। এদিন চিন প্যাংগং লেকের পশ্চিম তীর দিয়ে মোটর বোট চড়ে ভারতীয় ভূখণ্ডে ঢোকার চেষ্টা করে। কিন্তু তবে প্যাঙ্গন লেকের চারপাশে ভারতীয় সেনা জওয়ানদের কড়া পাহারা থাকার কারণে ভারতীয় ভূখণ্ডে ঢুকতে ব্যর্থ হয় চিন। এরপরেই ভারতীয় সেনার তাড়া খেয়ে নিজেদের অংশে ফিরে যেতে বাধ্য হয় চিনা সেনারা।

Advertisement

মে মাস থেকে দখল করে রাখা ফিংগার-ফোরে মঙ্গলবার প্রবেশ করে চিনা সেনারা। মোটর বোটে চেপে ভারতীয় ভূখণ্ডের ভেতর প্রবেশ করার সাথে সাথেই তাদের তাড়া করে ভারতীয় সেনারা আর এই ঘটনার পরেই পাত তারি গুটিয়ে নিজেদের এড়িয়ায় পাড়ি দেয় চিন সেনারা। এই দিনের এই ঘটনার পর ভারত আবারও বুঝিয়ে দিলো সীমান্তে সেনাদের অস্তিত্ব সদা বর্তমান।