ভ্যাকসিন ছাড়াই ওষুধ প্রয়োগে বন্ধ হবে করোনা সংক্রমণ, দাবি চীনা বিজ্ঞানীদের

Advertisement

Advertisement

চীনা বিজ্ঞানীরা দাবি করেছেন যে, তারা এমন একটি নতুন ওষুধ তৈরি করেছেন, যা কোন রকম ভ্যাকসিন ছাড়াই করোনা ভাইরাসের সংক্রমণ বন্ধ করতে সাহায্য করবে। চীনের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান পিকিং ইউনিভার্সিটিতে ওষুধটি প্রাণীর উপর সফলভাবে পরীক্ষা করা হয়েছে। ওই গবেষকরা আরও দাবি করেছেন যে, ওষুধটি কোভিড ১৯-এ আক্রান্ত রোগীদের সুস্থ করে তোলার সময়কে সংক্ষিপ্ত করে তুলতে পারে। পরীক্ষার ফলাফলে এও দেখা গেছে যে, ড্রাগটি করোনা ভাইরাস থেকে স্বল্পমেয়াদী অনাক্রম্যতা তৈরি করে দেওয়ার ক্ষমতা রাখে।

Advertisement

‘প্রাণীর দেহে পরীক্ষার পর্যায়ে সফল হয়েছে ওষুধটি। আমরা বেশ কিছু সংক্রামিত ইঁদুরের মধ্যে অ্যান্টিবডিগুলিকে প্রয়োগ করেছিলাম। মাত্র পাঁচ দিনের মধ্যে ভাইরাল লোডটি ২,৫০০ ফ্যাক্টর হ্রাস পেয়েছিল।’ ইউনিভার্সিটির বেজিং অ্যাডভান্সড ইনোভেশন সেন্টার ফর জেনোমিক্সের ডিরেক্টর সানি শি এএফপি-কে একথা জানিয়েছেন। শি আরও বলেন, পরীক্ষার ফলাফল ইঙ্গিত দেয় যে, এই সম্ভাব্য ওষুধের থেরাপিউটিক প্রভাব রয়েছে।

Advertisement

এই ওষুধটি ভাইরাস সংক্রামক কোষগুলিকে প্রতিরোধের জন্য মানব দেহে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলে। নিরপেক্ষ ভাবে অ্যান্টিবডি তৈরির কাজ শুরু করে এই ওষুধ। গবেষকরা জানিয়েছেন, কোভিড ১৯ থেকে সুস্থ হয়ে ওঠা ৬০ জন রোগীর রক্ত ​​থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়ে অ্যান্টিবডি গুলো। এ বিষয়ে শি বলেন, ‘আশা করা যায়, এই নিরপেক্ষ অ্যান্টিবডিগুলি একটি বিশেষ ওষুধে পরিণত হতে পারে যা মহামারীটি বন্ধ করে দেবে।’

Advertisement