করোনা পরিস্থিতির সুযোগ নিচ্ছে চিন, দাবি মার্কিন কূটনীতিকের

Advertisement

Advertisement

ওয়াশিংটন: বিশ্বজুড়ে যখন করোনা পরিস্থিতি, ঠিক সেই সুযোগ নিচ্ছে চিন, এমনটাই দাবি করেছে আমেরিকা। বিশ্বজুড়ে যখন সকলে করোনা মোকাবিলায় ব্যস্ত, তখন নাশকতার ছক কষছে চিন, এভাবেই চিনা সরকারকে নিশানা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। বুধবার আমেরিকার বিদেশ দফতরের পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় বিভাগের ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডেভিড স্টিলওয়েল এই অভিযোগ করেন।

Advertisement

তিনি বলেন, ‘লক্ষ্য করা যাচ্ছে গোটা বিশ্বে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকেই সেই পরিস্থিতির সুযোগ নিচ্ছে চিন। ভারতে এই মুহূর্তে সীমান্তের পরিস্থিতি যা সেটাই এর প্রধান উদাহরণ। তবে আমি তাও বেজিংয়ের বন্ধুদের বলব, তারা যেন বিশৃঙ্খলা সৃষ্টি না করে শান্তিপূর্ণ পথে সমস্যার সমাধানের প্রতিশ্রুতি পালন করেন। ভারতের সঙ্গে সংঘাতের পথে না হেঁটে আলোচনার মাধ্যমে লাদাখ নিয়ে যাবতীয় সমস্যা রয়েছে, তা সমাধান করাই চিনের পক্ষে ভাল হবে বলেও দাবি করেন ডেভিড।

Advertisement

গত ২৯ ও ৩০  আগস্ট লাদাখের প্যাংগং হ্রদের দক্ষিণে প্রবেশের চেষ্টা করে চিনা বাহিনী। যদিও ভারতীয় সেনাদের তৎপরতায় তারা পিছু হটতে বাধ্য হয়। এই পরিস্থিতিতে মার্কিন কূটনীতিকের চিনের প্রতি নিশানা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।

Advertisement

Recent Posts