ড্রাগনের চোখ এবার অরুণাচল প্রদেশের দিকে, ভুটানের সাথে চীনের সীমান্ত বিরোধ

সাকতেঙ বনভূমি ভুটানের একটি অবিচ্ছেদ্য অংশ, এবং সার্বভৌম অঞ্চল।

Advertisement

Advertisement

চীন একেবারে উঠেপড়ে লেগেছে। ভারতের সাথে ঝামেলার সাথে সাথে এবার ভুটানের সাথে সীমান্ত নিয়ে বিরোধ চলছে চীনের। চীন ভুটানের পূর্ব সীমান্তে নতুন আঞ্চলিক দাবি করাতে দিল্লিতে বিভেদ সৃষ্টি হয়েছে। মূলত সাকতেঙ বনভূমিকে নিজেদের দাবি করছে ড্রাগনের দেশ। আর ভুটান চীনের এই দাবির বিরুদ্ধে আপত্তি জানায় এবং জিইএফ কাউন্সিল প্রকল্পটি অর্থায়নের জন্য পাস করেছিল।

Advertisement

সূত্র অনুযায়ী, জিইএফ কাউন্সিল চীন দাবিকে প্রত্যাখ্যান করে এবং প্রকল্পটি অনুমোদন করে -তবে দুই দেশের মতামত কয়েক মিনিটের মধ্যেই প্রতিফলিত হয়েছিল। এক্ষেত্রে চীনা প্রতিনিধি বলেছিল যে সাকতেঙ বনভূমি চীন-ভুটান বিতর্কিত অঞ্চলে অবস্থিত, চীন এই কাউন্সিলের সিদ্ধান্তের বিরোধিতা করে এবং এই প্রকল্পে যোগদান করবে না বলে স্পষ্ট করে জানিয়ে দেয়। আবার এই জন্য ভারত, বাংলাদেশ, মালদ্বীপ,শ্রীলংকা এই অঙ্গরাজ্যগুলির কাউন্সিলের সদস্যরা ভুটানের জন্য অনুরোধ করে।

Advertisement

এই দেশগুলি অনুরোধ করে যে ভুটান চীনের কাউন্সিল সদস্যের দাবিকে প্রত্যাখ্যান করে। সাকতেঙ বনভূমি ভুটানের একটি অবিচ্ছেদ্য অংশ, এবং সার্বভৌম অঞ্চল। তাই এই দুই দেশের মধ্যে সীমান্ত আলোচনার সময় এই অঞ্চলকে কোনোভাবেই বিতর্কিত অঞ্চল বলা যাবে না। সূত্রের খবর অনুযায়ী, এই দুই দেশ এখন ২৪ দফায় আলোচনা করছে। এবার যদি বেজিং এই বিষয়টিকে নিয়ে পরের সীমান্ত আলোচনার জন্য নিয়ে যায়, তাহলে থিম্পু এর বিরোধিতা করবে।

Advertisement

 

Recent Posts