মাইথোলজি

মা লক্ষীকে সন্তুষ্ট রাখতে প্রতি বৃহস্পতিবার করুন এই মন্ত্রগুলোর জপ, মিলবে আশানুরূপ ফল

Advertisement

Advertisement

জীবনে অর্থ না থাকলে কিছুই থাকে না। অর্থ ছাড়া না থাকে আত্মীয়রা, বন্ধুরা, এবং স্ত্রী পুত্র পরিজন সকলের জীবন হয়ে উঠে দূর্বিষহ। অর্থ ছাড়া জীবনের কোনো পদক্ষেপ নেওয়া সহজ হয় না ,প্রতি পদে বাধার সন্মুখীন হতে হয়। তাই নিজের সঞ্চয় ও ব্যেয়ের ব্যাপারে সকলের সতর্ক হওয়া প্রয়োজন। শুধু তাই নয় গৃহ লক্ষীকে প্রসন্ন রাখাও খুব আবশ্যক নইলে শত আয়ের পরেও হাতে কিছুই থাকে না

Advertisement

হিন্দু ধর্মে সপ্তাহের প্রতেক দিন কোন না কোন দেব বা দেবীকে উৎসর্গ করা হয়েছে। তেমনই দেবী লক্ষ্মীকে উৎসর্গ করা হয় সপ্তাহের এক দিন; সেটি হল বৃহস্পতিবার। মাতা লক্ষ্মীকে আমরা চিনি ধন, সম্পদ, বৈভব ও সমৃদ্ধির দেবী হিসেবে। এই দিনে বৈভব ও গৃহ লক্ষ্মীর জন্যে উপবাস ও পূজা করলে আপনার ওপর মাতা সদা কৃপাময় থাকবেন। এমনটা বিশ্বাস করা হয় যে প্রতি বৃহস্পতিবার বৈভব লক্ষ্মীর জন্যে উপোস করলে আর্থিক সমস্যায় ভুগতে হয় না। বৃহস্পতিবার ভক্তি সহকারে দেবী লক্ষ্মীর আরাধনা করলে যে কোনো ব্যক্তির সমস্ত ইচ্ছা পূরণ হয় এবং ঘরে সুখ ও সমৃদ্ধি আসে বৃহস্পতিবার মা লক্ষ্মীর কিছু মন্ত্রের স্তব করলে মা লক্ষ্মী দ্রুত প্রসন্ন হন এবং ভক্তদের উপর কৃপা দৃষ্টি বর্ষণ করেন। আসুন জেনে নেই মা লক্ষ্মীকে প্রসন্ন রাখার মন্ত্রগুলো।

Advertisement

১) মা লক্ষ্মীর বীজ মন্ত্র:-

Advertisement

“ওঁ শ্রীহরি শ্রীম কমলে কমল্লায়ে প্রসিদ প্রসিদ শ্রীম শ্রীম ওম মহালক্ষ্মী নমঃ।”

উপরে লিখিত মন্ত্রটি মা লক্ষ্মীর বীজ মন্ত্র। মায়ের আশীর্বাদ পেতে পদ্মের মালা দিয়ে এই বীজ মন্ত্রটি জপ করতে হবে।

২) শ্রী লক্ষ্মী মহামন্ত্র:-

“ওঁ শ্রী সৌভাগ্য মহালক্ষ্মী মহালক্ষ্মী ইহিয়েহি সর্ব সৌভাগ্যম স্বাহা।”

মা লক্ষ্মীর এই মহামন্ত্রর স্তব করলে ধন, ঐশ্বর্য এবং সৌভাগ্য নিয়ে আসে। বৃহস্পতিবার এই মন্ত্রটি 108 বার জপ করতে হবে। জপ করার সময় তিলের তেলের প্রদীপ জ্বালাতে হবে।

৩) এই মন্ত্র অর্থের সমস্যা দূর করে:-
“ওঁ হ্রীম শ্রী ক্রীণ ক্লিন শ্রী লক্ষ্মী মম গৃহে ধন পূরে, ধন পূর্বে, দুশ্চিন্তা দুরে-দুরে স্বাহাঃ।।”

মা লক্ষ্মী হলেন সম্পদের দেবী। আপনি যদি কোনও আর্থিক সমস্যার সম্মুখীন হন বা কোনও ধরণের ঋণে আটকে থাকেন তবে অবশ্যই মা লক্ষ্মীর এই মন্ত্রটি জপ করুন।

৪) মায়ের এই মন্ত্র সুখ ও সমৃদ্ধি দেয়:-
“যা রক্তাম্বুজবাসিনী বিলাসিনী চন্দংশু তেজস্বিনী।
যা রক্ত ​​রুধিরাম্ব্র হরিসাখি বা শ্রী মনোলহাদিনী।
যা রত্নাকরমন্থনাত্প্রগতিতা বিষ্ণুস্বয়া গেহিনী।
সা মা পাতু মনোরমা ভগবতী লক্ষ্মীশ পদ্মাবতী।”

বৃহস্পতিবারে দেবী লক্ষ্মীর এই মন্ত্রগুলির স্তব করলে ঘরে সুখ ও সমৃদ্ধি আসে। এই মন্ত্র জপের পাশাপাশি মাকে সুগন্ধি দ্রব্য ও চল বা খই সহ ফল দিয়ে ভোগ নিবেদন করলে ঘরে সুখ ও সমৃদ্ধির অভাব হবে না আসে। এর পাশাপাশি মায়ের পাঁচালী পড়ুন আয়োদের নিয়ে ধুপ প্রদীপ জ্বালিয়ে, এতে মা খুব সন্তুষ্ট হন ও আশানুরূপ বর দেন।