নিউজরাজ্য

বৃষ্টি কমলেও রেহাই মিলছে না এখনি, আজকেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে এই জেলাগুলিতে

সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের একেবারে উত্তরের পাঁচটি জেলায় বৃষ্টিপাত হতে পারে

×
Advertisement

এখনো পর্যন্ত যে রকম ভাবে রিপোর্ট দিচ্ছে আলিপুর আবহাওয়া সেই হিসেবে দেখা যাচ্ছে পশ্চিমবাংলায় শ্রাবণ মাসের শেষের দিক পর্যন্ত ৭% উদ্বৃত্ত বৃষ্টি হয়েছে। এ বিষয়টি সাধারণভাবে অত্যন্ত তাৎপর্যপূর্ণ কারণ এতটা বেশি বৃষ্টি হবে পশ্চিমবঙ্গে ক্ষেত্রে খুব একটা সচরাচর দেখা যায় না। আলিপুর আবহাওয়া দপ্তর বলছে দক্ষিণবঙ্গে এই দিন পর্যন্ত ইতিমধ্যেই ২৪ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। উত্তরবঙ্গে বৃষ্টি কমেছে ১৫ শতাংশের কাছাকাছি। আগামী কয়েকদিনে খুব একটা জোরে বৃষ্টি হবার সম্ভাবনা নেই কিন্তু কয়েকটি জেলায় ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, দক্ষিণবঙ্গের কোন প্রান্তেই খুব বেশি সম্ভাবনা নেই তবেহালকা থেকে মাঝারি বৃষ্টিপাত কিংবা কোথাও কোথাও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের পাহাড় এবং কয়েকটি জেলায় সোমবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। সম্ভাবনা আছে উত্তরবঙ্গের একেবারে উত্তরের পাঁচটি জেলা, অর্থাৎ, দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, মঙ্গলবার থেকে বৃষ্টিপাত কমে সম্ভাবনা আছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। দক্ষিণবঙ্গের ক্ষেত্রে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

কোন কোন এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা বৃষ্টি হবার সম্ভাবনা আছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর তবে এখনই খুব একটা জোরালো বৃষ্টির সম্ভাবনা থাকছে না। বিজ্ঞানীরা বলছেন বর্ষাকাল হলেও সব সময় একনাগাড়ে বৃষ্টি হচ্ছে না এখন। একনাগাড়ে বৃষ্টি হয়েছে হতো তাহলে এতক্ষনে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়ে গিয়েছে সমস্ত জায়গায়। ইতিমধ্যেই, আগস্টের দ্বিতীয় সপ্তাহ অতিক্রান্ত হয়েছে, ইতিমধ্যেই ধান রোপন করার সময় চলে এসেছে। সময়টা বৃষ্টির পরে কিছুটা শুকনো যায়। আবহাওয়া দপ্তরের বিজ্ঞানীরা বলছেন, বর্তমানে সেই সময়টা চলছে।

Advertisement

পাশাপাশি ঘূর্ণাবর্ত কিংবা নিম্নচাপের প্রয়োজন হয় যদি বৃষ্টি হতে হয়। এখন সেরকম ভাবে কোনও মৌসুমী অক্ষরেখা কার্যকর নেই, এবং সেরকম ভাবে কোনও রকম নিম্নচাপ অক্ষরেখা কার্যকর নয়। জননী এখন বৃষ্টিপাতের সম্ভাবনা খুব একটা বেশি নেই বলে জানাচ্ছি আবহাওয়া দপ্তর। এখনই অস্বস্তি থেকে রেহাই পাবেনা পশ্চিমবঙ্গ। আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানানো হচ্ছে, আপাতত কোনো রকম বৃষ্টি না হলেও অস্বস্তি বাড়তে পারে। কলকাতাসহ দক্ষিণবঙ্গের দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। এর সাথে সাথেই বর্তমানে আবহাওয়া আর্দ্র এবং অস্বস্তিকর হয়ে উঠতে পারে। যার ফলে, ভ্যাপসা গুমোট পরিস্থিতি সৃষ্টি হয়ে উঠতে পারে পশ্চিমবঙ্গে।

Related Articles

Back to top button