আর কিছুক্ষণের মধ্যে জেলায় জেলায় প্রবল বৃষ্টি

কলকাতা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশকিছু জেলায় মাঝারি থেকে ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে

Advertisement

Advertisement

মৌসুমী বায়ুর প্রভাব বেশ ভালো মতো থাকলেও ধীরে ধীরে তাপমাত্রা বৃদ্ধি হতে শুরু করেছে রাজ্যের। আকাশ মেঘে ঢাকা কিন্তু তার মধ্যে ধীরে ধীরে বাড়তে শুরু করেছে তাপমাত্রা। কিন্তু আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আর কিছুক্ষণের মধ্যে বৃষ্টিতে ভিজতে চলেছে শহর কলকাতা এবং সংলগ্ন অঞ্চল। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বৃষ্টির সম্ভাবনা রয়েছে কয়েক পশলা। হুগলি, বীরভূম ও মুর্শিদাবাদের মধ্যে বেশকিছু জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। কলকাতায় খুব একটা বেশি বৃষ্টি না হলেও বৃষ্টির সম্ভাবনা আছে।

Advertisement

হাওয়া অফিস জানাচ্ছে এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। অন্যদিকে, শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। স্বাভাবিকের থেকে এই তাপমাত্রা ১ ডিগ্রি বেশি। বাতাসে আদ্রতার পরিমাণ সর্বোচ্চ ৭৯ শতাংশ এবং সর্বনিম্ন ৭২ শতাংশ। হাঁসফাঁস পরিস্থিতি থাকছেই। আগামী তিনদিন পরিস্থিতি কোনভাবেই পরিবর্তিত হবে না, তবে সপ্তাহের শেষের দিকে বৃষ্টির সম্ভাবনা থাকছে সারা বাংলায়। তাহলে কলকাতা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টির সম্ভাবনা।

Advertisement

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী শুক্রবার উত্তরবঙ্গের বেশকিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিংয়ের বেশ কয়েকটি জেলায় ৭ থেকে ১১ মিলিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অন্যদিকে জলপাইগুড়ি, কালিম্পং, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর, মালদা সহ বেশ কিছু জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। মুর্শিদাবাদ এবং বীরভূমে ভারী বৃষ্টি থাকছেই। রাজ্যের বেশ কিছু জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা জারি করেছেহাওয়া অফিস।অন্যদিকে জানানো হয়েছে শনিবার মোটামুটি শুষ্ক তাপমাত্রা থাকবে রাজ্যের। দু-একটি জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকছে। তার পাশাপাশি রবিবার বৃষ্টির তেমন কিছু পূর্বাভাস নেই, তবে উত্তরবঙ্গে কিছুটা বৃষ্টি হতে পারে।

Advertisement

হাওয়া অফিস জানিয়ে দিয়েছে এই মুহূর্তে মৌসুমী অক্ষরেখার খুব একটা বেশি সক্রিয় নয়। ঝাড়খণ্ডের ওপর একটি ঘূর্ণাবর্ত কাজ করছে এবং পাঞ্জাব থেকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা কাজ করছে। তবে এই দুটি অক্ষরেখার খুব একটা বেশি শক্তিশালী হচ্ছে না। এই কারণে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। পাশাপাশি বৃষ্টি কমলে ধীরে ধীরে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। সম্ভবত সামনের সপ্তাহে আবারো রোদ ঝলমলে আকাশ দেখতে চলেছে বাঙালি।