নিউজ

অপেক্ষা আর মাত্র কিছুক্ষনের, ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে ভাসবে পশ্চিমবঙ্গের এইসব জেলাগুলি

এই মুহূর্তে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা প্রবল

Advertisement

Advertisement

আবার নতুন করে নিম্নচাপ তৈরি হচ্ছে বঙ্গোপসাগরে। এক সপ্তাহানতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। আজকেও মেঘলা আকাশ এবং হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে বেশ কিছু জায়গায়। অন্যদিকে পশ্চিমের চারপাশটি জেলায় বিক্ষিপ্ত থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস আছে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। কলকাতায় আজ মেঘলা আকাশ থেকে কয় পশলা হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মেঘলা আকাশ এবং বৃষ্টিতে দিন এবং রাতের তাপমাত্রা কলকাতায় স্বাভাবিকের নিচে। আগামী ২৪ ঘন্টায় কলকাতা শহরে তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকার সম্ভাবনা রয়েছে। আজ সকালে কলকাতা সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকা থেকে এক ডিগ্রি সেলসিয়াস নীচে। অন্যদিকে গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকা থেকে দুই ডিগ্রি সেলসিয়াস নীচে। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৭৬ থেকে ৯৫ শতাংশ। গত ২৪ ঘন্টায় কলকাতা শহরে বৃষ্টি হয়েছে ১৯.৩ মিলিমিটার।

Advertisement

দক্ষিণবঙ্গে আজকেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিমের বেশ কিছু জেলায়। পশ্চিমের চার থেকে পাঁচটি জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমান এই ৫ টি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বাঁকি জেলাতে আজকে মূলত মেঘলা আকাশ থাকা সম্ভাবনা রয়েছে। বেলার দিকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। দিনভর হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে ফের বৃষ্টি বাড়তে পারে শনিবার থেকে। শুক্রবার থেকে ঘূর্ণাবর্ত ঘনীভূত হওয়ার সম্ভাবনা রয়েছে। শনিবারে উত্তর বঙ্গোপসাগরে সেই ঘূর্ণাবর্ত্য নিম্নচাপে পরিণত হতে পারে। রবিবার ভারী বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে এবং তার সঙ্গে ঝড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায়।

Advertisement

উত্তরবঙ্গে আপাতত ভারি বা অতি ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের উপরের দিকে পাঁচটি জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে উত্তরবঙ্গে জেলাগুলিতে বিশেষ করে নিচের দিকে জেলায় দিনের তাপমাত্রা বেশ কিছুটা বাড়বে। শনি এবং রবিবার বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে উত্তরবঙ্গের প্রত্যেকটি জেলায়। বঙ্গোপসাগরে নিম্নচাপটি অনেকটাই সরে গিয়েছে। আপাতত মধ্যপ্রদেশের সেন্ট্রাল এলাকায় এই নিম্নচাপের অবস্থান রয়েছে। এছাড়া আরও একটি নিম্নচাপ তৈরি হয়েছে আরব সাগরে। এই নিম্নচাপটি সৌরাষ্ট্র এবং উত্তর-পূর্ব আরব সাগর সংলগ্ন এলাকায় ঘনীভূত হবার সম্ভাবনা আছে এবং তারপর পশ্চিম দিকে অগ্রসর হয়ে গুজরাটের বিস্তীর্ণ এলাকায় বৃষ্টিপাত ঘটানোর সম্ভাবনা আছে।

Advertisement

মৌসুমী অক্ষরেখা আরব সাগরের সৌরাষ্ট্র উপকূলের নিম্নচাপ এলাকার মধ্য দিয়ে গুজরাটের আমেদাবাদ হয়ে মধ্যপ্রদেশের নিম্নচাপ এলাকার মধ্য দিয়ে পেড্ডা রোড এবং উড়িষ্যার বালাসোর হয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। একটি ঘূর্ণাবর্ত রয়েছে বঙ্গোপসাগর এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর এলাকাতে। আর আগামী ২৪ ঘন্টায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং ঝাড়খন্ড, কর্ণাটক, পাঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, সৌরাষ্ট্র, কছ, কঙ্কন এবং গোয়াতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার পর্যন্ত ভারী বৃষ্টিপাত হবে, পূর্ব মধ্যপ্রদেশ এবং ছত্রিশগড়ের এলাকায়। কঙ্কন এবং গোয়া উপকূলে শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উড়িষ্যাতে রবিবার পর্যন্ত বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে।

Tags: rainsweather

Recent Posts